মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পটিয়ায় যানচলাচলে জনদুর্ভোগ

কৈয়গ্রাম-ভেল্লাপাড়া সড়কের করুণ দশা

এস কে এম নুর হোসেন, পটিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে পটিয়া কৈয়গ্রাম-ভেল্লাপাড়া সড়কের বেহাল দশায় যানবাহন চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দীর্ঘদিন ধরে সড়কের করুন দর্শার সৃষ্টি হলেও সড়কটির সংস্কারের উদ্যোগ নিচ্ছে না কেউ। পটিয়া কৈয়গ্রাম এলাকায় রয়েছে দু’টি কওমি মাদরাসা, এসএ নুর উচ্চ বিদ্যালয়, কৈয়গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ প্রায় ৪/৫টি শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া রয়েছে প্রাচীন ঐতিহ্যবাহী কৈয়গ্রাম বাজার। জিরি ইউনিয়নের অর্ধেক অংশে কৈয়গ্রাম বিশাল এলাকা জুড়ে রয়েছে প্রায় ২০ সহস্রাধিক লোকের বসবাস। সরকারি বেসরকারি ৫/৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকার লোকজনের একমাত্র চলাচল মাধ্যম জিরি কৈয়গ্রাম সড়ক। ৪ কিলোমিটার সড়কের পুরো অংশের বিভিন্নস্থানে খানাখন্দসহ ছোট-বড় গর্তে সৃষ্টি হয়েছে।
অনেক স্থানে রাস্তার কার্পেটিং ওঠে গিয়ে কংক্রিট রাস্তায় পরিনত হয়েছে। রোগী বহনকারী সিএনজি অটোরিক্সা, এম্বুলেন্স হেলেদুলে চলার কারণে রোগীর আরো বেশি অসুস্থ হয়ে পড়ে। কৈয়গ্রাম এলাকার মোহাম্মদ বেলাল জানান চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাথে সংযুক্ত এ সড়কটি এসএ নুর উচ্চ বিদ্যালয় গেট থেকে অধিকাংশ স্থানে ভাঙাচুরা এবং বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় সিএনজি-অটোরিক্সা চলাচল করতে চালকসহ যাত্রীদের মারাত্মকভাবে দুর্ভোগ পোহাতে হয়। বর্ষাকালে চাপা বৃষ্টি হলে এ সড়ক পানিতে ডুবে যায়। এতে দুর্ভোগ আরো বেড়ে যায়। এ সড়কটিতে সাধারণত সিএনজি অটোরিক্সা বেশি চলাচল করে থাকে।
বেলাল দুঃখ প্রকাশ করে আরোও বলেন, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী পটিয়ার গুরুত্বপূর্ণ অনেকগুলো সড়ক সংস্কার করলেও এসড়কটি কেনো সংস্কার করছে না তার বোধগম্য হচ্ছে না। স্থানীয় সিএনজি অটোরিকশা চালকগণ অভিলম্বে সড়কটি সংস্কারের জন্য হুইপসহ সড়ক বিভাগের প্রতি কার্যকরী ভূমিকা কামনা করেছেন।
এ ব্যাপারে পটিয়া উপজেলার প্রকৌশলী বিশ্বজিৎ দত্ত থেকে জানতে চাইলে তিনি ইনকিলাবকে বলেন, সড়কটি সংস্কারের জন্য হুইপ মহোদয়ের উন্নয়ন সংস্কার তালিকায় রয়েছে। অর্থ বরাদ্দ ফেলে সড়ক সংস্কারের কাজ শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন