ঢাকা শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ০১ মাঘ ১৪২৭, ০১ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

৪ ডিসেম্বরই বাংলাদেশ-কাতার ম্যাচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৭:১৪ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে বাংলাদেশ ও কাতারের মধ্যকার ম্যাচটি আয়োজনের অনুমতি দিয়েছে এশিয়া ফুটবলের অভিভাবক সংস্থা এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। কাতারের রাজধানী দোহায় আগামী ৪ ডিসেম্বর মাঠে গড়াবে কাতার-বাংলাদেশ ম্যাচটি। এএফসি’র অফিসিয়াল ওয়েবসাইটে বুধবার এ তথ্য জানানো হয়। করোনার প্রভাবে কাতার বিশ্বকাপ ও চায়না এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচ অনর্দিষ্টকালের জন্য স্থগিত করেছিল এএফসি। তবে ক’দিন আগে বাংলাদেশ ও কাতার দুই দেশ বাছাইয়ে তাদের ফিরতি ম্যাচটি ৪ ডিসেম্বর খেলার সিদ্ধান্ত নিয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার অনুমতি চেয়েছিল। ফিফা ম্যাচটি আয়োজনের জন্য এএফসিকে নির্দেশনা দিলে তারা নিজেদের ওয়েবসাইটে কাতার ও বাংলাদেশের মধ্যকার ম্যাচের দিনক্ষণ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে।

করোনাভাইরাসের প্রভাবে গত মধ্য মার্চে স্থগিত হয় ঘরোয়া এবং আন্তর্জাতিক সব ক্রীড়া আসর। তবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্ররণ আসলে গত জুনে ইউরোপিয়ান ফুটবল লিগ দিয়ে মাঠে ফিরে আন্তর্জাতিক ফুটবল। ইউরোপিয়ান লিগে গত মৌসুমের খেলা শেষ হওয়ার পর ইতোমধ্যে শুরু হয়েছে নতুন মৌসুমের খেলা। পর্যাক্রমে করোনামুক্ত পরিবেশে খেলা আয়োজনের চেষ্টা চলছে বিশ্বব্যাপী। দীর্ঘ ৭ মাস বন্ধ থাকার পর চলতি মাসে নেপালের বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়ে বাংলাদেশের ফুটবলও মাঠে ফিরছে। এর আগে বিশ্বকাপ বাছাইপর্ব নিয়ে ফিফা এবং এএফসি বলেছিল, ‘প্রতিদ্বন্দ্বী দেশগুলো চাইলে পারস্পরিক সম্মতির ভিত্তিতে খেলতে পারবে।’ সে কথার ওপরই বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবং কাতার ফুটবল অ্যাসোসিয়েশন (কিউ এফএ) মৌখিকভাবে সম্মতিতে পৌঁছেছিল বাছাইয়ে বাংলাদেশ-কাতার ম্যাচটি খেলার ব্যাপারে। আয়োজক কাতার ৪ ডিসেম্বর ম্যাচের দিনক্ষণ নির্ধারণ করে ফিফা এবং এএফসির অনুমতি চেয়েছিল। দুই দেশের সম্মতির প্রেক্ষিতেই ফিফার নির্দেশে এএফসি ম্যাচ আয়োজনের দিন চুড়ান্ত করে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপে বাংলাদেশের ফিরতি পর্বের ম্যাচ বাকি আছে চারটি। লাল-সবুজরা এই চার ম্যাচে কাতার, ভারত, আফগানিস্তান এবং ওমানকে মোকাবেলা করবে। এর মধ্যে শুধু কাতারের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবে বাংলাদেশ। বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ ভারত, আফগানিস্তান এবং ওমান ঢাকায় আসবে খেলতে। গত বছরের অক্টোবরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের বিপক্ষে হোম ম্যাচে দুর্দান্ত খেলেছিল বাংলাদেশ। যদিও ম্যাচে স্বাগতিকরা ২-০ গোলে হেরে গিয়েছিল।

বাছাইয়ে ইতোমধ্যে চার ম্যাচ খেলে মাত্র ১ পয়েন্ট পেয়ে গ্রুপে সবার শেষে আছে বাংলাদেশ। অন্যদিকে ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থানে থাকা ওমানের সংগ্রহ ৫ ম্যাচে ১২ পয়েন্ট। পাঁচ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ভারত চারে থাকলেও সমান ম্যাচ খেলে ৪ পয়েন্ট পেয়ে তাদের টপকে তালিকার তৃতীয়স্থান দখল করে আছে আফগানিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন