শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

পাকিস্তানের মিলিটারি অ্যাকশন মুভিতে বেইজিং মাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

২০২১ সালে চীন ও পাকিস্তানের ক‚টনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকীকে সামনে রেখে বুধবার থেকে বেইজিংয়ের একটি সিনেমা হলে পাকিস্তান বিমান বাহিনীর উপর নির্মিত একটি মুভি প্রদর্শনী শুরু হয়েছে। প্রিমিয়ার শোতে উপস্থিত ছিলেন বেইজিংয়ে নিযুক্ত পাকিস্তানী রাষ্ট্রদ‚ত মইনুল হক। ‘পারওয়াজ হ্যায় জুনুন’ নামে এই সামরিক অ্যাকশনধর্মী মুভিটি ২০১৮ সালে তৈরি করা হয়। এর পরিচালক হাসিব হাসান। গত ৪৫ বছরের মধ্যে চীনের ম‚ল ভ‚খÐে মুক্তি পাওয়া প্রথম সিনেমা এটি। একদল তরুণ দেশপ্রেমিক ক্যাডেটকে নিয়ে এই ছবির কাহিনী, সব ধরনের চ্যালেঞ্জ ও কঠিন পরিস্থিতি মোকাবেলা করে যারা পাকিস্তানের সেরা পাইলটে পরিণত হয়। মুভির এক অংশে একটি জেএফ-১৭ ফাইটারকে হাইলাইট করা হয়েছে। চতুর্থ প্রজন্মের এই ফাইটার যৌথভাবে তৈরি করেছে চীন ও পাকিস্তান, দর্শকদের অবাক করে দিয়ে পর্দায় এর আবির্ভাব ঘটে। সিনেমায় দেখা যায় এয়ারফোর্স একাডেমির এক শিক্ষক এক শিক্ষার্থীকে জিজ্ঞেস করছেন জেএফ-১৭ ও মিরেজ-২০০০ এর মধ্যে তুলনা করতে। ছাত্রের উত্তর জেএফ-১৭-এ নমনীয়তা ও নিরাপত্তাসহ তিনটি বেশি সুবিধা রয়েছে। পরে শিক্ষক এর সঙ্গে আরো সুবিধার কথা যোগ করেন। মুভিতে নারী পাইলটদের উপরেও নজর দেয়া হয়। দেখা যায় এক পাকিস্তানী তরুণী তার মার্কিন নাগরিকত্ব ও বিলাসবহুল জীবন ছেড়ে, অনেক কষ্ঠকর পরিস্থিতি পারি দিয়ে শেষ পর্যন্ত তার জেএফ-১৭ ফাইটার পাইলট হওয়ার স্বপ্ন প‚রণ করে। এই মুভি দেখতে বিপুল সংখ্যক দর্শক জড় হয়। এদের বেশিরভাগ কখনো পাকিস্তানি সিনেমা দেখেননি। তারা পাকিস্তানি সিনেমা শিল্প সম্পর্কেও অনেক কিছু শেখেন। ছবিটি দেখানোর পর রাষ্ট্রদ‚ত দর্শকদের জানান যে চীনে আরো পাকিস্তানি মুভি ও টিভি ড্রামা দেখানো হবে যাতে চীনারা পাকিস্তানি জনগণের সংস্কৃতি ও দুই দেশের বন্ধুত্বের শক্তি সম্পর্কে বুঝতে পারে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সামরিক বিশেষজ্ঞ ও চলচ্চিত্র সমালোচক শিয়াও নিং বলেন, চার বছরের প্রচেষ্টায় যৌথভাবে নির্মিত জেএফ-১৭ বিমান নিয়ে তার আগ্রহ রয়েছে এবং এটা দুই দেশের বন্ধুত্বের প্রমাণ। গেøাবাল টাইমস, এসএএম।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
নাজিম ১৩ নভেম্বর, ২০২০, ৫:৪৭ এএম says : 0
এটা দুই দেশের সম্পর্ক বা বন্ধুত্বের নমুনা
Total Reply(0)
সবুজ ১৩ নভেম্বর, ২০২০, ৫:৪৮ এএম says : 2
ভারত-ইসরাইল ছাড়া সব দেশই তাদের প্রতিবেশিদের সাথে সুন্দর সম্পর্ক তৈরি করছে
Total Reply(0)
তুষার ১৩ নভেম্বর, ২০২০, ৫:৪৯ এএম says : 0
আমাদের দেশেও এমন কিছু মুভি তৈরি করা যেতে পারে
Total Reply(0)
ডালিম ১৩ নভেম্বর, ২০২০, ৫:৪৯ এএম says : 1
আর আমাদের কোন ছবি ভারত সহজে মুক্তি দিতে চায় না।
Total Reply(0)
শোয়েব ১৩ নভেম্বর, ২০২০, ৫:৫০ এএম says : 0
এই ধরনের সিনেমাগুলো এখন মানুষ খুব পছন্দ করে।
Total Reply(0)
তানিয়া ১৩ নভেম্বর, ২০২০, ৫:৫০ এএম says : 0
নতুন সব কিছুর প্রতি মানুষের আগ্রহ বেশি থাকে
Total Reply(0)
ডিএন, জসিম ১৪ নভেম্বর, ২০২০, ১:৩৬ পিএম says : 1
কোন প্রতি হিংসা বিদ্বেষ নয়, আমরা মুসলমান। ভাষা হিসেবে বাঙ্গালা, রাষ্ট্র আমাদের বাংলাদেশ। সবার উপরে স্থান হচ্ছে ধর্ম, আমার অহংকার। চিনারা আমাদের বন্ধু, ভারত হচ্ছে বন্দুক, ওঁরা আমাদের বন্ধু বলে মুখে, ? বন্দুক চালায় বুকে !
Total Reply(0)
Md. Tokonuzzaman Molla ১৪ নভেম্বর, ২০২০, ১:৪৫ পিএম says : 1
জয় বাংলাদেশ, জয় পাকিস্তান, জয় চীন। ভারত নিপাত যাক।
Total Reply(1)
রেট ১৮ নভেম্বর, ২০২০, ৯:০৮ পিএম says : 0
ভাই চিন,ভারত,আর পশ্চিমারা সবাই মুসলিম দের সত্রু।মুস্লিম রা নিজেরা একত্রিত হইলেই হবে ইনশাআল্লাহ।আর হ্যাঁ আল্লাহ্‌র উপর ভরসা রাখতে হবে।চিনে উইঘুরদের নারিদের উপর জে জঘন্য নিরজাতন করতাসে চিন সেইটা চিন্তাও করতে পারবেন না।সুতরাং চিনের সাপোর্ট করা বাদ দেন।
BongoBudhdhdu ১৫ নভেম্বর, ২০২০, ৭:২৫ এএম says : 0
Sher-E-Dil was a better action movie of pakistan air force.
Total Reply(0)
BongoBudhdhdu ১৫ নভেম্বর, ২০২০, ৭:২৫ এএম says : 0
Sher-E-Dil was a better action movie of pakistan air force.
Total Reply(0)
মোঃ আশরাফুল আলম রতন ১৫ নভেম্বর, ২০২০, ১২:৫৫ পিএম says : 0
পাকিস্থান এ ধরন শুধু মুভি নয়, ইসলামের দিক থেকেও যথেষ্ট অগ্রসর। ক্রমানয়ে পূর্ণাঙ্গ ইসলামী রাষ্ট্র হতে যাছ্ছে মাশাল্লাহ আলহামদুলিল্লাহ। পাকিস্তানের সংবিধান হউক আল কোরআান।
Total Reply(0)
Taushik ১৬ নভেম্বর, ২০২০, ৮:১৪ এএম says : 0
The problem is with Indian gov .not with India...
Total Reply(0)
John buffet ১৬ নভেম্বর, ২০২০, ১০:৩৪ এএম says : 2
Bangladesh has created by help of India. Also every country man should prioritise country over religion. I am seeing Bangladesh peopls are still not understand what is the right.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন