শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রিটার্ন জমার সময় বাড়ছে না

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

করোনার কারণে এবার আয়কর মেলা হচ্ছে না। তবে কর অঞ্চল ও সার্কেল অফিসে মেলার পরিবেশে রিটার্ন জমা নেয়া হচ্ছে। আয়কর মেলায় যেসব সেবা দেয়া হতো তা করদাতারা সার্কেল অফিস থেকেই পাবেন। গতকাল সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এসব কথা বলেন। এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন। এনবিআর চেয়ারম্যান বলেন, করোনার পাশাপাশি এ বছর কর অঞ্চলে মেলার করার আরো একটি উদ্দেশ্য হলো- করদাতারা যেন তার সার্কেলটি চেনেন। কারণ অনেকে মেলায় রিটার্ন জমা দিলেও নিজের সার্কেলটি চেনেন না। কর অফিসে ব্যাংকিং সুবিধা ছাড়া বাকি সব ওয়ানস্টপ সার্ভিস দেওয়া হচ্ছে। তবে ব্যাংকগুলোকে আমরা বিশেষ সেবা বুথ চালু করতে অনুরোধ করেছি।

রিটার্ন জমার সময় বাড়ানো হবে না জানিয়ে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আয়কর আইন অনুযায়ী ৩০ নভেম্বর রিটার্ন দাখিলের শেষ দিন। এরপর সময় বৃদ্ধির সুযোগ নেই। কাজেই করোনার জন্য রিটার্ন জমা দিতে না পারা-এটা ঢালাও বা কমন ইস্যু নয়। তবে করদাতার সমস্যা থাকলে সময় বৃদ্ধির আবেদন করতে পারেন। ঢালাওভাবে রিটার্ন দাখিলের সময় বৃদ্ধি করা হবে না বা আইন অনুযায়ী সেই সুযোগ নেই।
ফেসবুক, গুগলের মতো বৈশ্বিক ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে রাজস্ব আদায়ে উচ্চ আদালতের নির্দেশনা সম্পর্কে এনবিআরের চেয়ারম্যান বলেন, রায় এখনো হাতে আসেনি। এই খাত থেকে রাজস্ব আদায়ে অসুবিধা হলো, শুধু ব্যাংকের মাধ্যমে পাঠানো অর্থ থেকেই আমরা রাজস্ব পাই। হুন্ডির মতো অন্যান্য মাধ্যমে অর্থ পাঠানো হলে তা থেকে রাজস্ব পাওয়া যায় না। এসব নিয়ে ডাক ও টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি, বাণিজ্য এবং তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন