শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধু রেলসেতুর নির্মাণকাজ উদ্বোধন ২৯ নভেম্বর : সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

যমুনা নদীর ওপর শুরু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর নির্মাণকাজ। বিদ্যমান বঙ্গবন্ধুর সেতুর ৩০০ মিটার উজানে এ সেতু নির্মাণ করা হবে। আগামী ২৯ নভেম্বর সেতুটির নির্মাণকাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণে ব্যয় হবে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। এর মধ্যে ১২ হাজার ১৪৯ কোটি টাকা দেবে জাইকা। অবশিষ্ট ৪ হাজার ৬৩১ কোটি টাকার জোগান দেবে বাংলাদেশ সরকার। প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে জুলাই ২০১৬ থেকে আগস্ট ২০২৫ পর্যন্ত।

নির্মাণকাজ উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেন, বর্তমানে বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে সীমিত পরিসরে কেবল যাত্রীবাহী ট্রেন পারাপার হয়ে আসছে। নতুন রেলসেতুটি হলে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগে প্রভুত উন্নয়ন সাধিত হবে, যা দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

রেলমন্ত্রী জানান, শ্যামলী বেভারেজ থেকে নেওয়া রেল পানি খাওয়ার উপযোগী এবং ১৫ নভেম্বর থেকে আবার ট্রেনে এর বিক্রি শুরু হবে। তিনি বলেন, রেলপানি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে রেল পানির মান নিয়ে প্রশ্ন উঠলে ট্রেনের বিক্রি বন্ধ করে বিএসটিআই, বুয়েট এবং আইসিডিডিআর’বি দ্বারা রেলপানি পরীক্ষা করানো হয়েছে। পরীক্ষার রিপোর্ট অনুযায়ী এ পানি পানের উপযুক্ত। সুতরাং এ পানি বিক্রিতে আর কোনো সমস্যা হবে না। রেলওয়ে ক্যাটারিং সার্ভিস প্রসঙ্গে মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়েতে প্রচলিত ক্যাটারিং সার্ভিস মান উন্নয়নে মন্ত্রণালয় বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম সেল (বিআরসিটিসি) গঠনের সক্ষমতা অর্জনের নির্দেশনা প্রদান করা হয়। রেলপথ মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ে সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় ক্যাটারিং সার্ভিস পরিচালনার বিষয়টি তদারকি, মান নিয়ন্ত্রণ ও আর্থিক ব্যবস্থাপনা স্বচ্ছতা করার লক্ষ্যে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশের আলোকে ক্যাটারিং পরিচালনা করা হচ্ছে।

প্রেস বিফ্রিংয়ে আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন