শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাল থেকে সীমিত পরিসরে ভিসা দেবে যুক্তরাষ্ট্র দূতাবাস

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

আগামীকাল রোববার থেকে এফ, এম ও জে ক্যাটাগরিতে ভিসার জন্য প্রথমবারের মতো আবেদনকারীদের কাছ থেকে সীমিত পরিসরে আবেদনপত্র গ্রহণ ও সাক্ষাৎকারের জন্য সময় দেবে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। গতকাল শুক্রবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানিয়েছে।
দূতাবাস জানায়, কোভিড-১৯ এর কারণে দূতাবাসের প্রাত্যহিক কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত থাকবে এবং ভিসা প্রক্রিয়া করতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। আবেদনকারীদের ভিসা প্রক্রিয়ার সময় মনে রেখে ভিসার আবেদন ও ভ্রমণের তারিখ পরিকল্পনা করার অনুরোধ করা হচ্ছে। এফ-শিক্ষা এবং ভাষা সংক্রান্ত, জে-দর্শনার্থী বিনিময় ও এম- বৃত্তিমূলক এ তিন ক্যাটাগরির ভিসা দেওয়া হবে। আবেদনকারীদের নির্দ্দিষ্ট ওয়েবসাইটে লগ ইন করে এবং অনলাইনে তাদের প্রোফাইল আপডেট করতে হবে। সংশ্লিষ্ট ভিসা ফি দেওয়ার পরে অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।
যুক্তরাষ্ট্রের দূতাবাস জীবন বা মৃত্যুর মতো অত্যন্ত জরুরি পরিস্থিতিতে আবেদনকারীদের জন্য জরুরি ভিসা সেবাদান কার্যক্রম সব সময়ের জন্য চালু রেখেছে। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত আবেদন ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এ আবেদন ফি ব্যবহার করে আগামী ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেওয়া যাবে। যুক্তরাষ্ট্রের দূতাবাস যে সব শিক্ষার্থী তাদের পুরনো/একই শিক্ষা প্রতিষ্ঠানে একই বিষয় নিয়ে লেখাপড়া চালিয়ে যেতে চান, তাদের সাক্ষাৎকার ছাড়াই স্টুডেন্ট ভিসা নবায়নের সুযোগ দিচ্ছে। এছাড়া এফ২ ভিসার অধীনে স্বামী/স্ত্রী ও তাদের ২১ বছরের কম বয়সী সন্তানের ভিসা নবায়নের আবেদনও গ্রহণ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন