বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘চিকিৎসকদের পাশাপাশি নার্সরাও ভূমিকা রাখতে পারে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে আনতে চিকিৎসকদের পাশাপাশি নার্সরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। নার্সরা যদি ডায়াবেটিক রোগীকে রক্ত পরীক্ষা, ইনসুলিন দেয়া ছাড়াও অন্যান্য বিষয়গুলো শিখিয়ে দিতে পারেন তবে ডায়াবেটিস-সেবায় পরিবর্তন আসতে পারে। গতকাল বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ডায়াবেটিক সমিতির কনফারেন্স রুমে (বাডাস) আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, বিশ্ব ডায়াবেটিস দিবসে এবারের প্রতিপাদ্য-‘ডায়াবেটিস সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই’। এ প্রতিপাদ্য থেকে এটা স্পষ্ট যে এবার আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন ডায়াবেটিস-সেবায় চিকিৎসকদের পাশাপাশি নার্সদের ভূমিকার ওপর আলোকপাত করেছে।
বাডাস কনফারেন্স রুমে আায়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মূল বক্তব্য উপস্থাপন করেন বারডেম নার্সিং কলেজের প্রাক্তন প্রিন্সিপাল ইরা দিব্রা। সমিতির সভাপতি প্রফেসর এ কে আজাদ খানের সভাপতিত্বে আলোচনাসভায় মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক প্রফেসর এম কে আই কাইয়ুম চৌধুরী বক্তব্য রাখেন।

দিবসটি উলক্ষে ডায়াবেটিস সম্পর্কিত সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ ছাড়াও সকাল রোড শো পালন করা হয় বাডাস এর পক্ষ থেকে। করোনা পরিস্থিতির কারণে র‌্যালি বা পদযাত্রার পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে এবার এই অভিনব কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে সমিতির বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি ছাড়াও সর্বস্তরের মানুষ অংশ নেন। এ ছাড়া, এনএইচএন ও বিআইএইচএস-এর উদ্যোগে রমনা পার্কের গেটের পাশেসহ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হয়। এছাড়া বারডেম মিলনায়তনে অনুষ্ঠিত হয় রোগী ও বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব। এছাড়া রেডিও-টিভির মাধ্যমেও বিশেষ অনুষ্ঠান প্রচারের উদ্যোগ নেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন