শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পারকি সৈকতে শুধু আবর্জনা

নূরুল আবছার তালুকদার, আনোয়ারা (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

দক্ষিণ চট্টগ্রামের পর্যটকদের অন্যতম আকর্ষণ আনোয়ারার পারকি সমুদ্র সৈকত এখন বর্জ্যের ভাগাড়ে পরিণত হয়েছে। হঠাৎ সাগর চরে আস্তানা গড়েছে শত বর্জ্যরে। এরমধ্যে রয়েছে প্লাস্টিকের বোতল, ছেঁড়া জাল ও সাগরে প্রতিমা বিসর্জনের পর ভাঙা অংশ ও খড়। দেখভালের দায়িত্বে থাকা বিচ ম্যানেজমেন্টের দৃশ্যমান কোনো কার্যক্রম না থাকায় এ প্রত্যাশার জায়গাটি দিন দিন সংকীর্ণ হয়ে আসছে।

সরেজমিনে দেখা যায়, সৈকত জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ময়লা-আবর্জনা প্রাকৃতিক সৌন্দর্যকে সøান করে দিয়েছে। সপ্তাহের প্রতি শুক্রবার ও শনিবার বন্ধের সময় বাড়ে পর্যটকের সংখ্যা। অস্বাস্থ্যকর ও অপরিচ্ছন্ন পরিবেশের কারণে তারা অস্বস্থি বোধ করছেন পর্যটকরা। সৈকতের প্রায় দেড় কিলোমিটার এলাকা জুড়ে ডাবের ছোবড়া, খড়ের স্তুপ, চিপসের খালি প্যাকেটসহ নানা ধরনের আবর্জনা জমে আছে। এসব কারণে সৌন্দর্য উপভোগ করতে আসা পর্যটকেরা সৈকতে স্বাচ্ছন্দ্যে হাঁটাচলা করতে পারেন না।

সৈকতে বেড়াতে আসা ভ্রমণপিপাসু পর্যটকদের মতে, সৈকতে অপরিকল্পিত দোকানঘর ও পর্যটকদের ব্যবহৃত চিপ, চানাচুর, বিস্কুট ও পান সিগারেট এবং দোকানপাটের চা-পাতি ও টি-ব্যাগের ময়লা-আবর্জনা জমে থাকায় ভাগাড়ে পরিণত হয়েছে। জমে থাকা বর্জ্যে হাঁটাও দায় সৈকতে। নারিকেলের ছোবড়া এখানে-সেখানে ফেলে রাখায় সৈকতের পরিবেশ আরো নোংরা হচ্ছে। অন্যদিকে আবর্জনা অপসারণের জন্য সৈকতের বিভিন্ন স্থানে স্থাপন করা হয় অস্থায়ী ডাস্টবিন। সেগুলো রক্ষণাবেক্ষণের অভাবে ধীরে-ধীরে বালুর নিচে তলিয়ে গেছে।

স্থানীয়ভাবে জানা যায়, আবর্জনার ভাগাড়ে পরিণত পারকি সৈকত পরিস্কার রাখার ব্যাপারটি কারও নজরেই নেই। এ কারণে অনেকে বিরক্ত হয়ে ফিরে যান সৈকত থেকে। পারকি সমুদ্র সৈকত এলাকায় আনোয়ারা উপজেলা ছাড়াও কর্ণফুলী ও চন্দনাইশ উপজেলার বিভিন্ন পূজামণ্ডপের প্রতিমাগুলো বিসর্জনের জন্য নিয়ে আসা হয় ছোট-বড় ট্রাকে করে। সৈকতের ভাসানো হয় প্রতিমা আর সে প্রতিমার ভাঙা অংশগুলোই জোয়ারের পানিতে আবার ফিরে এসছে সৈকতের চরে। এছাড়াও বিভিন্ন রেস্টুরেন্টের ময়লা-আবর্জনাও সন্ধ্যার পর এখানে এনে ফেলেন অনেক ব্যবসায়ীরা।

স্থানীয় বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ূম শাহ্ বলেন, দেশের পর্যটক প্রেমীদের কাছে একটি জনপ্রিয় স্থান পারকি সমুদ্র সৈকত। করোনা পরিস্থিতির কারণে সৈকত পরিচ্ছন্ন কর্মীরা কাজ বন্ধ রেখেছিলেন। শিগগিরই পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দিয়ে পরিচ্ছন্ন কাজ শুরু করা হবে।
পারকি বিচ ম্যানেজমেন্টের সভাপতি ও আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, করোনা পরিস্থিতির কারণে সৈকতে পর্যটক আসা দীর্ঘদিন বন্ধ ছিল। এ সপ্তাহের মধ্যে সৈকতে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন