বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারে ভেজাল আচার তৈরির কারখানা

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

পর্যটকরা কক্সবাজার গেলেই আচার ছাড়া কেউ খালি হাতে বাড়ি ফিরেন না। কিন্তু তারা নিজের কষ্টের আয়ের টাকায় একি কিনে খাচ্ছেন। গতকাল দুপুরে কক্সবাজার শহরের ফদনার ডেইল থেকে বার্মিজ স্টিকার লাগানো চার বস্তা ভেজাল আচারসহ কারখানার মালিক আব্দুল করিমকে আটক করেছে পুলিশ।
পরে অনুসন্ধানে জানা যায়, এসব কারখানায় খাওয়ার অযোগ্য পঁচা বরই, মানবদেহের জন্য ক্ষতিকর কেমিক্যাল, গুড়, চিনি, কাপড়ের রংসহ বিভিন্ন ক্ষতিকর উপকরণ দিয়ে আচার তৈরি করা হয়ে থাকে। তাও তৈরি করা হচ্ছে অস্বাস্থ্যকর পরিবেশে। সম্পূর্ণ অবৈধ কারখানাগুলোতে তৈরি ভেজাল আচার প্যাকেটজাত করা হয় মিয়ানমারের ভাষায় ছাপানো নকল প্যাকেটে। পর্যটক আগমনকে টার্গেট করে কক্সবাজার শহরে একটি চক্র কারখানায় ভেজাল আচার তৈরি করে তা বাজারজাত করে আসছে।
অনুসন্ধানে আরও দেখা গেছে, স্থানীয়ভাবে উৎপাদিত এসব ভেজাল আচারের প্যাকেটে লাগানো হয় উৎপাদনের মেয়াদ সংবলিত ভুয়া টিকেটও। এছাড়া লাগানো হয় মিয়ানমারের নকল লেবেল। সব প্রক্রিয়া শেষ করেই প্রতিদিন শহরের দুই ডজনের অধিক অবৈধ আচার তৈরির কারখানা থেকে বাজারজাত করা হচ্ছে লাখ লাখ প্যাকেট ভেজাল আচার।
কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সুলতান আহমাদ সিরাজী জানান, বিভিন্ন কেমিক্যাল ও রং দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব আচার খাওয়ার পর তাৎক্ষণিক ডায়েরিয়াসহ নানা ধরনের রোগ হতে পারে। এছাড়া ধীরে ধীরে ক্যান্সারের মতো রোগও মানবদেহে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন