মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হারের লজ্জায় পদত্যাগ করলেন আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ৯:৫০ এএম

দীর্ঘদিন ধরে আজারবাইজানের মুসলিমদের হত্যা, তাদের জমি দখল ও মসজিদগুলোকে শুয়রের খামারে পরিণত করা আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এবার হারের লজ্জায় পদত্যাগ করেছেন।

৩০ বছর পর পরাজয় বরণ করে নাগোর্নো কারবাখ ছাড়ছে আর্মেনিয়ান সন্ত্রাসীরা।

এ নিয়ে আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব মাতসাকানিয়ান পদত্যাগ করেছেন। নাগোর্নো-কারাবাখ নিয়ে প্রধানমন্ত্রী নিকোল পাশেনিয়ানের সঙ্গে মতনৈক্যের কারণে সোমবার (১৬ নভেম্বর) তিনি পদত্যাগ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনা নাঘদালিয়ান। খবর আনাদোলু এজেন্সির।

এই ঘোষণার পর প্রধানমন্ত্রী পাশেনিয়ানও ঘোষণা দিয়েছেন মাতসাকানিয়ানকে বরখাস্ত করার কথা। তবে পররাষ্ট্রমন্ত্রী হারের লজ্জায় পদত্যাগ করেছেন বলে জানান একটি সূত্র।

২৭ সেপ্টেম্বর থেকে আজারবাইজানের সঙ্গে নাগোর্নো-কারাবাখ নিয়ে যুদ্ধ শুরু করে আর্মেনিয়া। কিন্তু গেল সপ্তাহে হঠাৎ যুদ্ধ বন্ধ করে এক শান্তি চুক্তিতে স্বাক্ষর করে আর্মেনিয়া। সেখানে বলা হয় আজারবাইজান যে অঞ্চল যুদ্ধ করে দখল করেছে সেটা তারা ফেরত পাবে না। পাশাপাশি আরো কিছু অঞ্চল তাদের ছেড়ে দিতে হবে।

এই চুক্তির বিষয়টি প্রকাশিত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছে আর্মেনিয়ার জনগন। তারা মনে করছে যুদ্ধ থামিয়ে এই শান্তি চুক্তিতে স্বাক্ষর করার মানে হচ্ছে পরাজয় মেনে নেওয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Zakiul Islam ১৭ নভেম্বর, ২০২০, ১০:৩২ এএম says : 0
You and Armenian terrorist was occupied force of nagarno Karabakh, whose have been robbing the wealth of Karabakh from thirty years. You must face trial
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন