মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাপানী বিনিয়োগের ভবিষ্যৎ গন্তব্য বাংলাদেশ চিটাগাং চেম্বারে রাষ্ট্রদূত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর এদেশের অর্থনীতিকে পাল্টে দেবে জানিয়ে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, এতে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আরও বাড়বে। আগামী দিনে জাপানী বিনিয়োগের গন্তব্য হবে বাংলাদেশ। সোমবার চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সাথে সৌজন্য সাক্ষাতকালে তিনি একথা বলেন।
রাষ্ট্রদূত বলেন, বর্তমানে ৩১৫টি জাপানী কোম্পানী বাংলাদেশে তাদের ব্যবসা পরিচালনা করছে। মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর নির্মাণেও জাপান আর্থিক সহযোগিতা দিচ্ছে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে জাপান। পরবর্তীতে মীরসরাই ইকনোমিক জোনেও ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। সমৃদ্ধ বাংলাদেশ গঠনে বিদ্যমান সমস্যাসমূহ দূরীকরণ, বিগ-বি ইনিশিয়েটিভ কার্যকর করা, নীতিমালা সংশোধন এবং আগামী ১০ বছরের জন্য প্রয়োজনীয় মানবসম্পদের দক্ষতা উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন তিনি।
রাষ্ট্রদূত বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানকে আর্থিক প্রণোদনা সুবিধা প্রদানের অনুরোধ জানান। বাংলাদেশের অবস্থানগত উন্নয়ন পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় জাপানের সাথে এফটিএ সম্পাদন কার্যকর ভ‚মিকা পালন করবে বলে জানান তিনি। রাষ্ট্্রদূত ২০৩০ এর এসডিজি লক্ষ্যপূরণ এবং ২০৪১ এ উন্নত বাংলাদেশ গঠনে তার সরকারের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রসঙ্গ উল্লেখ করে এদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভ‚মিকা রাখায় জাপান সরকার ও জনগণকে ধন্যবাদ জানান। জাপান-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন এবং পরবর্তী দশ বছর (২০২১-২০৩০) বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রাইভেট সেক্টর কো-অপারেশন পরিকল্পনা উপলক্ষে চিটাগাং চেম্বার, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো), ঢাকা এবং জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (জেবিসিসিআই) আগামী ২২ নভেম্বর একটি সমঝোতা স্মারক চুক্তি সম্পাদন করবে বলে রাষ্ট্রদূতকে অবহিত করেন চেম্বার সভাপতি।
এ সময় চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মো. শাহরিয়ার জাহান, নাজমুল করিম চৌধুরী শারুন, সৈয়দ মোহাম্মদ তানভীর ও সাকিফ আহমেদ সালাম, দূতাবাসের ইকনোমিক অ্যাফেয়ার্স ডেভেলপমেন্ট কো-অপারেশন সেকশন’র সেক্রেটারি কেই ওনিশি উপস্থিত ছিলেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন