ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পল্লী অবকাঠামো উন্নয়ন কাজ মানসম্মতভাবে করতে হবে

একনেক সভায় শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

গ্রামীণ রাস্তার জন্য একটি মাস্টার প্ল্যান তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের পল্লী অঞ্চলে কত রাস্তা ইতোমধ্যেই তৈরি হয়েছে, আর কত রাস্তা তৈরি করতে হবে এবং কোন কোন সংস্থা কোন কোন রাস্তা তৈরি করবে এসব বিস্তারিত থাকতে হবে ওই মাস্টার প্ল্যানে। এটি তৈরির দায়িত্ব দিয়েছে স্থানীয় সরকার বিভাগকে। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন তিনি। একনেক শেষে ব্রিফিং এ পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম এ কথা জানান। এ বৈঠকে গণভবন থেকে ভাচুর্য়াল পদ্ধতিতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা

রাজধানীর শেরেবাংলা নগরে তার অফিস কক্ষে অনুষ্ঠিত ব্রিফিং-এ তিনি জানান, ‘গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প: বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলা’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী মাস্টার প্ল্যান তৈরির নির্দেশ দেন। আসাদুল ইসলাম জানান, স্থানীয় সরকার বিভাগের নেতৃত্বে এই মাস্টার প্ল্যান তৈরি করতে বলেছেন প্রধানমন্ত্রী। এর ফলে সমন্বিত ভাবে পল্লী অবকাঠামো ও রাস্তাঘাট উন্নয়ন সম্ভব হবে। প্রধানমন্ত্রী আরও বলেছেন, গ্রামীণ অবকাঠামোর অনেক কাজ হচ্ছে। কিন্তু সেগুলো সত্যিকারভাবে হচ্ছে কি-না তা খেয়াল রাখতে হবে। সব রাস্তা মানসম্মতভাবে করতে হবে। রাস্তায় যাতে পানি জমে না থাকে সেটি নিশ্চিত করতে হবে। তাছাড়া রাস্তায় ব্যবহৃত বিটুমিন মানসম্মত হতে হবে।

যমুনা নদীর ডানতীরের ভাঙ্গন প্রতিরোধ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, নদী ভাঙন প্রতিরোধের অন্যতম কৌশল হতে হবে নদীর প্রধান চ্যানেল খোলা রাখা। প্রয়োজনে ক্যাপিটাল ড্রেজিং, নদীতে ডুবো চর থাকলে সেগুলো কেটে দিতে হবে। তাছাড়া বড় নদীর সঙ্গে সংযুক্ত ছোট ছোট নদীগুলোর সংযোগ স্বাভাবিক রাখতে হবে। এসব নদী নিয়মিত মেইনটেনেন্স এবং খনন করতে হবে। আবার বর্ষাকালে যাতে অতিরিক্ত পানি ধরে রাখা যায়, সেজন্য বাফার জোন তৈরি করতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে পলি পড়া বন্ধ না হয়। কেননা পলি অনেক উপকারে আসে। আম্পানসহ বিভিন্ন ঘূর্ণি ঝড়ে ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট দ্রুত সংস্কার করতে হবে। বর্ষার আগেই যাতে মূল কাজ শেষ করা যায় সেই উদ্যোগ নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
সবুজ ১৮ নভেম্বর, ২০২০, ৪:০১ এএম says : 0
আশা করি সবাই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে চলবে
Total Reply(0)
রিপন ১৮ নভেম্বর, ২০২০, ৪:০২ এএম says : 0
আমাদের প্রত্যেকটি প্রকল্পের যথাযথ সুবিধা যদি জনগন পেতো। তাহলে তাদের আর কোন অভাব অভিযোগ থাকতো না।
Total Reply(0)
হেদায়েতুর রহমান ১৮ নভেম্বর, ২০২০, ৪:০২ এএম says : 0
সকল প্রকল্পের যথাযথ তদারকী জরুরী
Total Reply(0)
এনায়েতুল্লাহ ১৮ নভেম্বর, ২০২০, ৪:০৩ এএম says : 0
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
ইমরান ১৮ নভেম্বর, ২০২০, ৪:০৪ এএম says : 0
সব রাস্তা মানসম্মতভাবে করতে হবে। রাস্তায় যাতে পানি জমে না থাকে সেটি নিশ্চিত করতে হবে।
Total Reply(0)
মশিউর ইসলাম ১৮ নভেম্বর, ২০২০, ৭:১১ এএম says : 0
প্রকল্পগুলো মাননীয় প্রধানমন্ত্রী নিজে তদারকি করলে ভালো হয়।
Total Reply(0)
নাসিম ১৮ নভেম্বর, ২০২০, ৭:১১ এএম says : 0
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন