শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কারাবাখ শান্তিচুক্তি পরিবর্তনের মার্কিন ও ফরাসি প্রচেষ্টা প্রতিহত করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ১০:৫৪ এএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকা ও ফ্রান্স সম্প্রতি স্বাক্ষরিত নাগরনো-কারাবাখ শান্তিচুক্তি পুনর্মূল্যায়নের যে চেষ্টা করছে তা প্রতিহত করবে মস্কো।

তিনি গতকাল (মঙ্গলবার) মস্কোয় বলেন, নাগরনো-কারাবাখে শান্তি প্রতিষ্ঠার উদ্দেশ্যে সম্প্রতি আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে তাকে আর্মেনিয়ার পক্ষে পরিবর্তনের যে চেষ্টা আমেরিকা ও ফ্রান্স করছে তাকে সফল হতে দেবে না রাশিয়া।

ল্যাভরভ বলেন, রাশিয়ার মধ্যস্থতায় ওই চুক্তি স্বাক্ষরের ফলে সংঘর্ষপীড়িত নাগরনো-কারাবাখে আন্তর্জাতিক রেডক্রসের তৎপরতা চালানোর সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি ওই অঞ্চলে মানবিক ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালাতে জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রতিও আহ্বান জানান।

গত মঙ্গলবার রাশিয়ার তত্ত্বাবধানে আর্মেনিয়া ও আজারবাইজান নাগার্নো-কারাবাখে যুদ্ধ বন্ধে সম্মত হয়েছে। এই দুই দেশের স্বাক্ষরিত চুক্তিতে বলা হয়েছে, আর্মেনিয়া দখলীকৃত অগদাম, লাচিন ও কালবাজার এলাকা আজারবাইজানের কাছে হস্তান্তর করবে।

চুক্তি অনুযায়ী কারাবাখ অঞ্চলের সঙ্গে যোগাযোগের জন্য আজারবাইজানের লাচিনকে করিডোর হিসেবে ব্যবহারের অনুমতি পাবে আর্মেনিয়া। তবে এর বিনিময় আর্মেনিয়াও আজারবাইজান ও নাখচিভান প্রজাতন্ত্রের মধ্যে পণ্য আনা-নেয়ার জন্য করিডোর সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Jack Ali ১৮ নভেম্বর, ২০২০, ১০:৫৮ এএম says : 0
This America and French criminal is going to support Armenia and sell weapon to Fight against Azerbaijan.. This criminal always against peace.
Total Reply(0)
Md. Al Munir ১৮ নভেম্বর, ২০২০, ১২:২২ পিএম says : 0
Good Job
Total Reply(0)
habib ১৮ নভেম্বর, ২০২০, ১:২৭ পিএম says : 0
Ameria Israel India and Franch are common enemy of Muslim
Total Reply(0)
শফিক ১৮ নভেম্বর, ২০২০, ২:২৯ পিএম says : 0
আমেরিকা ইসরায়েল, সব সময় বিবাদ লাগিয়ে রাখতে চায়।
Total Reply(0)
মাহমুদ ১৮ নভেম্বর, ২০২০, ৩:৩৯ পিএম says : 0
এখন সবকিছু পানীর মত ক্লিয়ার ইউরোপ আমেরিকানরা কখনো ইসলাম এবং মুসলিমদের বিজয় সহ্য করতে পারেনা।এরাই আবার আমাদেরকে মানবতা শিখায়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন