ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সঙ্কটের মধ্যে হঠকারী আচরণ পোল্যান্ড ও হাঙ্গেরির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ৫:৫৩ পিএম

দীর্ঘমেয়াদী ইইউ বাজেট ও করোনা সঙ্কটের ধাক্কা সামলাতে অর্থনৈতিক সহায়তার বিরুদ্ধে ভেটো প্রয়োগ করলো পোল্যান্ড ও হাঙ্গেরি। যাবতীয় আশঙ্কা সত্য প্রমাণিত করে দেশ দুইটির সরকারের এমন সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের অস্তিত্বের ভীত নাড়িয়ে দিতে পারে। সঙ্কট কাটাতে জোরালো কূটনৈতিক তৎপরতা চলছে।

মৌলিক ইউরোপীয় মূল্যবোধের শর্ত আরোপ করায় পোল্যান্ড ও হাঙ্গেরি ইইউ বাজেট ও প্রণোদনা তহবিলের বিরুদ্ধে ভেটো প্রয়োগ করে। এবারের বাজেটের সঙ্গে সদস্য দেশগুলিতে আইনের শাসনের যে শর্ত রাখা হয়েছে, তার বিরুদ্ধে ক্ষোভ দেখাতেই হাঙ্গেরির ভিক্টর ওরবান ও পোল্যান্ডের আন্দ্রেই দুদা সরকার এমন বেপরয়ো পদক্ষেপ নিলেন। বাকি ২৫টি সদস্য দেশের বিষয়ে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ করছে এই দুই দেশের সরকার। ইউরোপীয় মূল্যবোধকে চ্যালেঞ্জ করে নিজস্ব স্বৈরাচারী আচরণে অটল থেকে ব্রাসেলসের উদ্দেশ্যে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তারা।

এমন এক সময়ে এই সঙ্কট দেখা দিলো, যখন করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ইউরোপের জনজীবন ও অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছে। জার্মানির ইউরোপ বিষয়ক মন্ত্রী মিশায়েল রোট বলেন, ইইউ সদস্য দেশগুলোর নাগরিকরা সহায়তার আশায় অপেক্ষা করছেন। তার মতে, আরও বিলম্বের জন্য কোনো অজুহাত থাকতে পারে না। তিনি অবিলম্বে এক লাখ দশ হাজার কোটি ইউরো অঙ্কের দীর্ঘমেয়াদী বাজেট এবং ৭৫ হাজার কোটি ইউরোর প্রণোদনা তহবিল অনুমোদনের ডাক দেন। উল্লেখ্য, আগামী ১ জানুয়ারি থেকে নতুন বাজেট কার্যকর হবার কথা। দুই দেশের আপত্তির ফলে তাতে কিছু বিলম্ব ঘটবে বলে ধরে নেয়া হচ্ছে। ইউরোপ বিষয়ক মন্ত্রীদের এক ভিডিও কনফারেন্সে ইইউ-র বাজেট বিষয়ক কমিশনর ইয়োহানেস হান ‘অকল্পনীয়’ রাজনৈতিক পরিণতি এবং বিলম্বের ফলে ইইউ নাগরিকদের উপর ‘মারাত্মক প্রভাব’ সম্পর্কে সতর্ক করে দেন।

এমন সংঘাতের পূর্বাভাষ বেশ কিছুদিন ধরেই পাওয়া যাচ্ছিল। দেশ হিসেবে হাঙ্গেরি ও পোল্যান্ড ২০০৪ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের বাজেটের দৌলতে অনেক উন্নতি করেছে। কিন্তু এই দুই দেশের বর্তমান উগ্র দক্ষিণপন্থি সরকার সংস্কারের নামে বিচার বিভাগের নিরপেক্ষতা খর্ব করেছে। সংবাদ মাধ্যমের স্বাধীনতা খর্ব করতেও একাধিক পদক্ষেপ নেয়া হয়েছে। সেইসঙ্গে দুর্নীতি দমনের সুযোগও কমে গেছে। অনেক টালবাহানার পর মৌলিক ইউরোপীয় মূল্যবোধ খর্বের এমন দৃষ্টান্ত আর বরদাস্ত না করার সিদ্ধান্ত নিয়েছে ইইউ।

ইইউ অর্থনীতি বিষয়ক কমিশনার পাওলো জেন্টিলোনি বাজেট ও তহবিলকে ঘিরে বর্তমান সঙ্কটের ইতিবাচক সমাধানসূত্রের আশা প্রকাশ করেছেন। ইটালির পার্লামেন্টে তিনি বলেন, বর্তমান ইইউ সভাপতি দেশ হিসেবে জার্মানি সেই লক্ষ্যে তৎপর হয়ে উঠেছে। তার মতে, যে সব দেশ ইইউ বাজেটের ফলে সবচেয়ে বেশি উপকৃত হয়েছে, তাদের মধ্যে অন্যতম হচ্ছে পোল্যান্ড ও হাঙ্গেরি। কিন্তু এই সঙ্কটের মধ্যে তারা তাদের আসল রূপ দেখিয়ে দিয়েছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসও সেই সঙ্কট সমাধানের বিষয়ে আশাবাদী। সূত্র: ডিপিএ, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ১৮ নভেম্বর, ২০২০, ৭:০৯ পিএম says : 0
দল থেকে ছিন্ন হলে সহজ ও সুন্দরভাবে খুব বেশিক্ষণ টিকে থাকা সম্ভব হয় না -হিরো অথবা এন্টিহিরো। তবে ইতিহাস হওয়া যায়-কালো অথবা ভালো ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন