শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জয়ে ফিরল আর্জেন্টিনা, ব্রাজিলের চারে চার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

কদিন আগে দেশের মাটিতে পয়েন্ট হারানো আর্জেন্টিনাকে পথ দেখালেন তরুণরা। লাউতারো মার্তিনেস, নিকোলাস গনসালেসদের কাঁধে চড়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পার হলো কঠিন বাধা। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসা পেরুকে তাদেরই মাটিতে হারিয়ে জয়ে ফিরল লিওনেল স্কালোনির দল। গতকাল সকালে লিমায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। গনসালেস সফরকারীদের এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মার্তিনেস।

প্যারাগুয়ের বিপক্ষে আগের ম্যাচে খুব একটা ভালো খেলেননি। দু-একটা মুহূর্ত ছাড়া আলো ছড়াতে পারেনননি। আর্জেন্টিনাও জয় পায়নি। পেরুর মাঠে এদিনও লিওনেল মেসি গোল পাননি, কোনো গোল করাতেও পারেননি। তবে দারুণ খেলেছেন আর্জেন্টিনা অধিনায়ক। তাই আর্জেন্টিনাও পেয়েছে দারুণ এক জয়। সমানে-সমান লড়াই করা দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দিয়েছে ফিনিশিং। বল দখলে এগিয়ে থাকা পেরু গোলের জন্য নেওয়া ১০ শটের নয়টিই রাখতে পারেনি লক্ষ্যে।
তবে ম্যাচের ৩০ মিনিটের মধ্যেই আর্জেন্টিনা পেয়ে গেছে গোল দুটি। প্রথমটি জার্মান ক্লাব ভিএফবি স্টুটগার্টের উইঙ্গার নিকোলাস গঞ্জালেজের পা থেকে, দ্বিতীয়টি এসেছে ইন্টার মিলানের স্ট্রাইকার লাওতারো মার্তিনেজের সৌজন্যে। প্রথম ৪৫ মিনিটকে সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনার সেরা অর্ধও বলা যায়! প্যারাগুয়ের বিপক্ষে আগের ম্যাচটা ড্র করে আর্জেন্টিনার শতভাগ জয়ের ধারা থেমে গেছে। তবে এই ম্যাচ জিতে ২০২২ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে চার ম্যাচ শেষে অজেয়ই থাকল মেসিরা।
আগের ম্যাচে নিজেদের মাটিতে হোঁচট খেয়েছিল তারা। কাতার বিশ্বকাপের বাছাইয়ে টানা দুই জয়ের পর লা বোম্বোনেরায় প্যারাগুয়ের সঙ্গে আলবিসেলেস্তেরা ড্র করেছিল ১-১ ব্যবধানে। পেরুর মাঠে আর্জেন্টিনার সবশেষ জয়টি ছিল ২০০৪ সালে। ১৬ বছর পর সেখানে প‚র্ণ পয়েন্ট আদায় করে নিতে পেরে দলটির অধিনায়ক মেসি বলেছেন, জয়টা তাদের প্রয়োজন ছিল, ‘জয় পাওয়াতে ভীষণ খুশি। আগের দিনের ওই ম্যাচের পর এটা আমাদের দরকার ছিল। শুরু থেকেই আমরা দারুণ খেলেছি। আমরা গোল পেয়েছি এবং অনেকগুলো সুযোগ তৈরি করেছি।’ রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা মেসি নিজেদের পারফরম্যান্সে দেখছেন ধারাবাহিকতার লক্ষণ, ‘আগের ম্যাচের দ্বিতীয়ার্ধে আমরা ভালো খেলেছিলাম। আমি মনে করি, আমরা সেই ধারাটা বজায় রেখেছি এবং কিছু কিছু ক্ষেত্রে খেলার মানের উন্নতিও হয়েছে। এভাবেই আমাদেরকে এগিয়ে যেতে হবে।’
পেরুর বিপক্ষে গোল-অ্যাসিস্ট না জুটলেও ছন্দে ছিলেন ৩৩ বছর বয়সী মেসি। ৩৮তম মিনিটে তার চিপ ক্রসবারের উপর দিয়ে চলে যায়। ৭৭তম মিনিটে তার নেওয়া বাঁ পায়ের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। মাঝে ডি-বক্সে ফাউলের শিকার হলেও তার পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি। জাতীয় দলের জার্সিতে ১৪২তম ম্যাচ খেলতে নামা মেসি যোগ করেছেন, ‘যখনই আমি খেলতে নামি, আমি নিজের সেরাটা উজাড় করে দেওয়ার চেষ্টা করি এবং এই জার্সির জন্য লড়াই করার জন্য নিজেকে যোগ্য মনে করি। পরিশ্রম চালিয়ে যেতে এবং ম্যাচে অবদান রাখতে আমার ভালো লাগছে।’
এদিকে, চোট ও করোনাভাইরাসের ছোবল, সঙ্গে ব্যস্ত সূচির ক্লান্তি; সবকিছুর মিশেলে দেখা মিলল না ব্রাজিলের চেনা রূপ। তবে কাক্সিক্ষত জয় তুলে নিয়েছে তারা। উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে শতভাগ সাফল্য ধরে রেখেছে তিতের দল। মন্তেভিদিওতে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। আর্থারের গোলে তারা এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রিশার্লিসন। এই নিয়ে উরুগুয়ের বিপক্ষে টানা ১১ ম্যাচ অপরাজিত রইলো ব্রাজিল; আট জয় ও তিন ড্র। দলটির বিপক্ষে ব্রাজিলিয়ানরা সবশেষ হেরেছিল ২০০১ সালে, বিশ্বকাপ বাছাইপর্বে ১-০ গোলে।
চোটের কারণে ব্রাজিল দলে ছিল না নেইমার, ফিলিপে কৌতিনিয়ো ও ফাবিনিয়ো। আর করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মাঠের বাইরে কাসেমিরো। কোভিড-১৯ এর আঘাতে উরুগুয়েও হারায় তাদের সেরা তারকা লুইস সুয়ারেজকে। পুরো ম্যাচ তাদের অনুপস্থিতি চোখে পড়েছে বেশ।
৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দুইয়ে লিওনেল স্কালোনির দল, ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। ১ পয়েন্ট নিয়ে নয় নম্বরে রয়েছে পেরু। কলম্বিয়াকে ৬-১ গোলে উড়িয়ে দেওয়া একুয়েডর ৯ পয়েন্ট নিয়ে আছে তিনে। এছাড়া চিলিকে ২-১ গোলে হারিয়ে চমকে দিয়েছে ভেনেজুয়েলা। প্যারাগুয়েকে তাদের মাঠে ২-২ গোলে রুখে দিয়েছে বলিভিয়া।
এক নজরে ফল
পেরু ০-২ আর্জেন্টিনা
উরুগুয়ে ০-৪ ব্রাজিল
কলম্বিয়া ১-৬ একুয়েডর
চিলি ১-২ ভেনেজুয়েলা
প্যারাগুয়ে ২-২ বলিভিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন