শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

প্রশ্ন : আমি একজন শিক্ষিকা হিসাবে অফিস সময়ের মধ্যে গ্যাপ পিরিয়ডে যদি ব্যক্তিগত কাজ করি, বাসায় গিয়ে বিশ্রাম নেই বা ঘুরাফিরা করি, তাহলে শরীয়তের দৃষ্টিতে সঠিক হবে কি না?
উত্তর : আপনার এই বিশ্রাম, ব্যক্তিগত কাজ এবং ঘুরাফিরায় যদি বিদ্যালয়ের নিয়ম-শৃংখলা বা আপনার ওপর অর্পিত দায়িত্ব পালনে কোনো অসুবিধার সৃষ্টি না হয়, তবে শরীয়তের দৃষ্টিতে তা কোনো দোষ বলে বিবেচিত হবে না।
প্রশ্ন : ছোট বেলায় একজন ১০০ টাকা চুরি করে আমাকে ৫০ টাকা দিয়েছিল। অভাব ছিল তাই নিয়েছিলাম। কিন্তু গত দুই বছর আগে যার টাকা চুরি হয়েছিল, তাকে আমি টাকাটা দিতে চেয়েছিলাম এবং মাফও চেয়েছিলাম। কিন্তু সে টাকাও নেয়নি মাফও করেনি, এখন আমি কি করব?
উত্তর : অভাবে ছিলেন এবং ছোটবেলা এ কাজটি করেছিলেন। এখন অনুতাপ হচ্ছে। হাদীস শরীফ অনুযায়ী এটিও তওবা। মানুষের হক তওবার দ্বারা মাফ হয় না। এর ক্ষতিপূরণ দিতে হয়। আপনি ক্ষতিপূরণ দেওয়ারও চেষ্টা করেছেন। তদুপরি ক্ষমা চাইতে হয়, আপনি তাও করেছেন। এখন সংশ্লিষ্ট ব্যক্তির উচিত টাকা গ্রহণ করা ও আপনাকে ক্ষমা করা। কিন্তু সে সময় এই একশ টাকার জন্য তার যে ক্ষতি, পেরেশানী ও দুঃখ হয়েছিল তা তিনি ভুলতে পারছেন না। তাই এমন করছেন। আপনি খুব ন¤্রভাবে চেষ্টা চালিয়ে যান। কাজ হয়ে যাবে। এর পরেও যদি তিনি টাকা ফেরত না নেন, আর ক্ষমাও না করেন তাহলে শেষ পর্যন্ত আপনি তার নামে এ টাকা দান করে দিয়ে বিষয়টি আল্লাহর হাতে ছেড়ে দেবেন। বান্দা মাফ না করলেও আপনার ক্ষতিপূরণ ও অনুতাপের জন্য আল্লাহ আপনাকে দায়মুক্ত করতে পারেন।
উত্তর : প্রাচীণ মিসরের কিবতি বা মৎসজীবী সম্প্রদায়ের শাসক বংশের উপাধি ফেরাউন। ইংরেজিতে এদের ফারাও বলা হয়। ফেরাউন শব্দটি ফারউন শব্দ থেকে নির্গত। এর অর্থ শাখা-প্রশাখা। ফেরাউন শব্দের মর্মগত অর্থ রাজবংশের শাখা তথা উত্তরাধিকারী। পরিভাষায় : প্রাচীন মিসরের রাজপুরুষ। ইতিহাসে যতজন ফেরাউনের উল্লেখ রয়েছে এরা প্রত্যেকেই ভিন্ন ভিন্ন ব্যক্তি। বলা হয়, হজরত মূসা আ. এর জীবনেই দু’জন ফেরাউনের সাথে তার সংগ্রাম করতে হয়েছিল। প্রাচীন ইতিহাস গ্রন্থে ফেরাউনদের নামের একটি তালিকা পাওয়া যায়, তবে এসবের ওপর পূর্ণ নির্ভর করা যায় না। কারণ এ পর্যায়ে ইতিহাস অনেকাংশেই জনশ্রুতি বা কিংবদন্তি নির্ভর হয়ে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন