শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মা সেতুর কাজের অগ্রগতি প্রায় ৯১ ভাগ : ভিডিও কনফারেন্সে সেতুমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম


আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মূল পদ্মা সেতুর বাস্তব কাজের অগ্রগতি শতকরা প্রায় ৯১ ভাগ। নদীশাসন কাজের বাস্তব অগ্রগতি শতকরা প্রায় ৭৫ ভাগ। প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৮২ ভাগ। পদ্মা বহুমুখী সেতুর ৪১টি স্প্যানের মধ্যে ইতোমধ্যে ৩৭টি স্প্যান স্থাপন করা হয়েছে। সেতুর ৫ দশমিক ৫৫ কিলোমিটার দৃশ্যমান। নদীর স্রোত প্রত্যাশিত লেভেলে থাকলে অবশিষ্ট ৪টি স্প্যান ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ের মধ্যে স্থাপন করা হবে।

গতকাল বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ-এর ১০৯তম বোর্ড সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সেতু বিভাগের ২০১৯-২০২০ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন শেষে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের জানান, দুইটি টিউব সম্বলিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল (কর্ণফুলী টানেল) এর প্রায় ২.৫০ কিলোমিটার দৈর্ঘের একটি টিউবের রিং প্রতিস্থাপনসহ বোরিং এর কাজ সম্পন্ন হয়েছে। আগামী ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ নাগাদ দ্বিতীয় টানেল টিউবের বোরিং কাজ শুরু হবে। প্রকল্পের বাস্তব ভৌত অগ্রগতি শতকরা ৬০ ভাগ।

এছাড়া একই দিন বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর বৈঠক শেষে বওায়দুল কাদের বলেন, সরকারের বিরুদ্ধে দেশি-বিদেশি নানা রকমের ষড়যন্ত্র চলছে। সরকারকে বেকায়দায় ফেলতে চায় দেশি-বিদেশি চক্র। ফেসবুক-ইউটিউবে প্রতিদিনই গুজব অপপ্রচার এবং এসবের ওপর ভিত্তি করে সা¤প্রদায়িক স¤প্রীতি নষ্টের অপচেষ্টা চলছে।

তিনি বলেন, আওয়ামী লীগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া দল। যার নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা। যে কোনও অবস্থায় মুক্তিযুদ্ধের চেতনা, ধর্মনিরপেক্ষতার চেতনার বাইরে যাওয়ার সুযোগ নেই। মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতার আদর্শের প্রশ্নে কোনও আপস নেই।

করোনা মহামারি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সারা বিশ্ব করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কায় বিপর্যস্ত। আমাদের এখনই আরও বেশি সতর্ক থাকতে হবে। স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। এই বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি নির্দেশনা দিয়েছেন। সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে, এর কোনও ব্যত্যয় ঘটানো যাবে না।

দলীয়ভাবে আওয়ামী লীগ সচেতনতা কার্যক্রম চালাবে জানিয়ে তিনি বলেন, আমরা সাংগঠনিক ইউনিটগুলোকে এ বিষয়ে সরাসরি নির্দেশনা দিয়েছি। মহানগর-জেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যন্ত ইউনিটগুলো সচেতনতা কার্যক্রম চালাবে। দুই-একদিনের মধ্যে সাব-কমিটি দেওয়া হবে জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কোনও একজন একাধিক পদে থাকতে পারবে না। মহানগরসহ সহযোগী সংগঠনগুলোতেও যদি কোনও ব্যক্তির সদস্য পদও থাকে, তিনি সাব-কমিটিতে থাকতে পারবেন না।

বিতর্কিতদের বিষয়ে আবারও সতর্কবার্তা দিয়ে তিনি বলেছেন, কোনও বিতর্কিত লোক যেন সাব-কমিটিগুলোতে না আসতে পারে। দাগী সন্ত্রাসী, প্রতারক ধান্দাবাজ যেন কমিটিগুলোতে আসতে না পারে। এখানে অনুপ্রবেশের ঘটনা আমরা দেখতে চাই না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন