ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

সউদীতে পণ্য বর্জন নিয়ে যা বলছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

তুর্কি পণ্য আমদানির ওপর সউদীর ‘অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা’ নিয়ে তেমন মাথা ঘামাচ্ছে না তুরস্ক। এই বয়কট সউদী আরবের জন্যই আত্মঘাতী হবে বলে মনে করছে দেশটি। আনুষ্ঠানিক কোনো ঘোষণা ছাড়াই তুরস্কের সব ধরনের পণ্য বর্জনের কর্মসূচি চলছে সউদী আরবে। দেশটির চেইন সুপারমার্কেটগুলো একে একে বয়কটের এই ডাকে সাড়া দিচ্ছে। তুরস্ক সরকারের পক্ষ থেকে সউদীর এ বয়কটের বিষয়ে এখনও কিছু শোনা যায়নি। তবে সরকারপন্থী তুর্কি সংবাদপত্র ইয়েনি সাফাকে এক উপ-সম্পাদকীয়তে লেখা হয়েছে যে এই বয়কট সউদী আরবের জন্যই আত্মঘাতী হবে।

এক্ষেত্রে এমন যুক্তি দেয়া হয়েছে - তুরস্কের মোট বৈদেশিক বাণিজ্যের তুলনায় সউদী আরবে তাদের রফতানি পরিমাণ এতই কম যে তাতে তুর্কি অর্থনীতির তেমন কোনো ক্ষতি হবে না, বরং ৮০ শতাংশ আমদানি নির্ভর সউদী আরব সস্তায় মানসম্পন্ন পণ্য থেকে বঞ্চিত হবে।

ইয়েনি সাফাকের উপসম্পাদকীয় বলছে, সউদী জনগণ এটা কখনই পছন্দ করবে না। সবাই জানে সউদী সরকার এই বয়কটে তাদের বাধ্য করছে। তুরস্কের সঙ্গে সাধারণ আরব জনগণের কোনো বিরোধ নেই। সউদী অর্থনৈতিক বিশ্লেষক আমাল আব্দুল-আজিজ আল-হাজানি অবশ্য বলছেন যে, তুরস্ক থেকে খাদ্যপণ্য আমদানি বন্ধ করলে তুর্কি অর্থনীতি হয়ত তেমন ক্ষতিগ্রস্ত হবে না, কিন্তু অর্থনৈতিক সম্পর্ক এভাবে নষ্ট হতে থাকলে তার নেতিবাচক অনেক প্রভাব তুরস্ক এড়াতে পারবে না। গত মাসে সউদী আরবের চেম্বার অব কমার্সের পক্ষ থেকে তুরস্কের সব ধরনের পণ্য বর্জনের জন্য দেশটির নাগরিকদের প্রতি আহবান জানানো হয়।
সউদী সরকারের ইচ্ছাতেই যে এই বয়কট ক্যাম্পেইন চলছে, তার প্রথম ইঙ্গিত পাওয়া যায় গত সপ্তাহে, যখন সউদী খাদ্য এবং ওষুধ নিয়ন্ত্রণ বিভাগ (এসএফডিএ) তুরস্ক থেকে সব ধরনের মাংস, মাছ, ডিম এবং দুধ ও দুগ্ধজাত পণ্য আমদানি স্থগিত করার সিদ্ধান্ত জানায়। ওই বিবৃতির মূল বার্তা ছিল - তুরস্কে কোনো বিনিয়োগ নয়, তুরস্ক থেকে কোনো আমদানি নয় এবং তুরস্কে কোনো পর্যটন নয়।

সউদী আরবের সবচেয়ে বড় সুপারমার্কেট আথায়াম ছাড়াও দানিউব, তামিমি এবং পান্ডা চেইন শপ বিবৃতি দিয়ে জানিয়েছে যে তাদের বর্তমান মজুদ শেষ হওয়ার পর তারা তুরস্কে তৈরি কোনো পণ্য বিক্রি করবে না। সরকারপন্থী সউদী বিশ্লেষক, বুদ্ধিজীবীরা গণমাধ্যমে এই বয়কটের পক্ষে যুক্তি তুলে ধরে জনমত তৈরির চেষ্টা করে যাচ্ছেন। সূত্র : বিবিসি বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
a aman ২১ নভেম্বর, ২০২০, ৩:১২ এএম says : 0
Saudi arab is acting like a sick child
Total Reply(0)
Mamunul Islam ২১ নভেম্বর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
তুরস্ক আজ মুসলিম জাহানের নেতৃত্বের আসনে এই জন্য সৌদি যুবরাজের মাথা খারাপ হয়ে গেছে। এই যুবরাজ সালমানের জন্য মুসলিম দেশগুলো ধংস হচ্ছে।
Total Reply(0)
Injamamul Haque ২১ নভেম্বর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
ভয় পাইছে এরদোগান রে দেইখা
Total Reply(0)
মুহাঃ আরিফুল ইসলাম পাটওয়ারী ২১ নভেম্বর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
মনে হয় সৌদি তুর্কীদের চেয়ে বেশি বিশ্বাস করে বিজাতিদের হায় কপাল পোড়ারা!
Total Reply(0)
Ali Sp ২১ নভেম্বর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
সৌদির নাম আস্তে আস্তে খারাপ করিতেছেন সৌদির যুবরাজ।
Total Reply(0)
salman ২১ নভেম্বর, ২০২০, ৫:১৬ এএম says : 0
Saidi Prince akta ABAL. Yeahudi (JEW) der Product & DALAL
Total Reply(0)
habib ২১ নভেম্বর, ২০২০, ১০:১৩ এএম says : 0
Its pathetic that Muslim are divided today and its getting benefited by none Muslim those are common enemy of Muslim..
Total Reply(0)
Jack Ali ২১ নভেম্বর, ২০২০, ১:০৯ পিএম says : 0
May Allah destroy Saudi Taghut/Murtard/Munafiq/Zalem government.. O'Allah punish them in this world as well ans also throw them in the Hell fire.. O'Allah select a muslim leader who will rule our Beloved Saudi Arabia by Law of Allah [SAW] where our beloved Prophet [SAW] sleeping.
Total Reply(0)
Md Habib ২১ নভেম্বর, ২০২০, ২:২১ পিএম says : 0
বর্তমান জামানায় মুনাফিক থাকলে বাদশা সালমান আছে সে ট্রাম্প আর মোদিকে খুশি করার জন্য সব কিছুই করতে পারে আজকে দেখলাম সে ভারতেকে খুশি করার জন্য তাদের টাকায় যে বিশ্ব মানচিত্র এঁকেছিল ওই টাকা বাতিল করে দিয়েছে কারণ ওই টাকায় ভারত আপত্তি জানিয়েছিল তাহলে চিন্তা করে দেখেন সে মোদিকে আর ট্রাম্প কেমন গডফাদার মনে করে সেই আমাদের মুসলমানদের কলঙ্ক তার জন্যই আমরা মুসলমানরা আজ লাঞ্ছিত ও অপদস্থ হইতেছে
Total Reply(0)
শরিফুল ২১ নভেম্বর, ২০২০, ৩:২২ পিএম says : 0
আরব দেশগুলো তুরস্কের উত্থান মানতে পারছে না।
Total Reply(0)
সোহেল ২২ নভেম্বর, ২০২০, ১:৩০ এএম says : 0
মুহাম্মদ বিন সালমান একটা খারাপ লোক
Total Reply(0)
...চেতনা ২৪ নভেম্বর, ২০২০, ১২:৪৫ পিএম says : 0
তুরস্ক মৌলবাদী দেশ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন