ঢাকা শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ০১ মাঘ ১৪২৭, ০১ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

এবার চোচে ছিটকে গেলেন রামোস

এই রিয়ালকেও ভয় এমেরির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

আন্তর্জাতিক দায়িত্ব পালন শেষে এবার ক্লাব ফুটবলে ফেরা। বড়দিনের বিরতির আগে ব্যস্ত সময় পার করতে হবে রিয়াল মাদ্রিদকে। উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া স্প্যানিশ জায়ান্টদের সামনে কঠিন সব পরীক্ষা। এক মাসের কিছু বেশি সময়ের মধ্যে তাদেরকে খেলতে হবে সাতটি ম্যাচ। চারটি স্প্যানিশ লা লিগায় ও তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। করোনাভাইরাস ও চোট সমস্যা বেশ ভোগাচ্ছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের। সবচেয়ে বড় দুশ্চিন্তার কারণ হয়ে এসেছে সার্জিও রামোসের চোট। শঙ্কা সত্যি করে অন্তত দশ দিনের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন এই তারকা ডিফেন্ডার। গতপরশু নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়ে রামোসের ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে রিয়াল। তবে ক্লাব অধিনায়কের মাঠে ফিরতে কতদিন লাগবে তা তারা জানায়নি। স্থানীয় গণমাধ্যম অবশ্য জানিয়েছে, এই ধরনের চোট থেকে সেরে উঠতে দশ থেকে ১৪ দিন সময় লাগে।
গত মঙ্গলবার রাতে জার্মানির বিপক্ষে উয়েফা নেশন্স লিগের ম্যাচে চোট পান রামোস। ৬-০ গোলে জেতা একপেশে লড়াইয়ের ৪০তম মিনিটে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন স্পেনের দলনেতা। তখনই আঁচ করা গিয়েছিল, বেশ কয়েক দিন মাঠের বাইরে কাটাতে হবে তাকে। স্পেনের ক্রীড়া বিষয়ক দৈনিক মার্কা জানিয়েছে, রিয়ালের হয়ে আগামী তিনটি ম্যাচে খেলা হচ্ছে না রামোসের। লা লিগায় ভিয়ারিয়াল ও আলাভেস এবং চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে রক্ষণের সবচেয়ে বড় ভরসাকে পাবেন না জিনেদিন জিদান। বড়দিনের আগে রিয়ালের বাকি প্রতিপক্ষরা হলো শাখতার দোনেৎস্ক, সেভিয়া, বরুসিয়া মনশেনগ্লাডবাখ ও অ্যাটলেটিকো মাদ্রিদ।
৩৪ বছর বয়সী রামোসকে ছাড়া ইউরোপের সেরা ক্লাব আসরে রিয়ালের সাম্প্রতিক রেকর্ড একেবারেই বাজে। চ্যাম্পিয়ন্স লিগে তিনি খেলেননি এমন সবশেষ আট ম্যাচের সাতটিতেই হেরেছে তারা। চলতি মৌসুমেও ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে শাখতারের কাছে ৩-২ গোলে হার মানে রামোসবিহীন রিয়াল। সাত ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকার চারে আছে শিরোপাধারী রিয়াল। এক ম্যাচ বেশি খেলে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রিয়াল সোসিয়েদাদ। চ্যাম্পিয়ন্স লিগের ‘বি’ গ্রুপে তিন ম্যাচে রিয়ালের অর্জন ৪ পয়েন্ট। গোল ব্যবধানে পিছিয়ে তিন নম্বরে রয়েছে জিদানের শিষ্যরা। ৫ পয়েন্ট নিয়ে সবার উপরের স্থানটি দখলে রেখেছে মনশেনগ্লাডবাখ।
তারপরও এতে দলটির শক্তি-সামর্থ্য খুব একটা কমেছে বলে মনে করছেন না ভিয়ারিয়াল কোচ উনাই এমেরি। আজ রাতে লা লিগায় বাংলাদেশ সময় রাত সোয়া ৯টায় ঘরের মাঠে রিয়ালের বিপক্ষে খেলবে ভিয়ারিয়াল। সম্প্রতি মার্কাকে দেওয়া সাক্ষাৎকারে কোচিং ক্যারিয়ারের নানা বিষয় নিয়ে কথা বলেন পিএসজি ও আর্সেনালের সাবেক কোচ এমেরি। পরের ম্যাচের প্রতিপক্ষ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাওয়া রিয়ালকে নিয়েও জানান নিজের ভাবনা।
মৌসুমের শুরু থেকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলাচ্ছেন জিদান। তবে এই পর্যন্ত এসে রিয়ালের সম্ভাব্য সেরা একাদশেরই অপেক্ষা করছেন ভিয়ারিয়াল কোচ এমেরি, ‘আমাদের বিপক্ষে তারা দুর্বল দল খেলাবে না; কারণ টেবিলের শীর্ষে উঠতে আমাদেরকে হারাতে হবে। তাছাড়া চার দিন পর তারা খেলবে ইন্টার মিলানের বিপক্ষে, যেটি খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। আমার মনে হয়, এই দুই ম্যাচে আমরা সম্ভাব্য সেরা রিয়াল মাদ্রিদকেই দেখব। আমি মনে করি না, এই দুই ম্যাচে খেলোয়াড়দের বিশ্রাম বা ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে। রিয়াল মাদ্রিদ যখন শক্তিশালী একাদশ নিয়ে পুরো ৯০ মিনিট খেলে, তখন তাদের হারানো কঠিন।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন