ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বদলি কর্মকর্তাকে স্বপদে ফেরাতে কারসাজি

স্বাস্থ্য অধিদফতরের আইন শাখা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য সেবা বিভাগের আইন শাখা জনস্বাস্থ্য ইনস্টিটিউটের বদলিকৃত কর্মকর্তা মনির-উজ্জামান চৌধুরীকে স্বপদে ফিরিয়ে আনতে বিধি বহিভর্‚তভােেব আইনজীবী নিয়োগ করেছে। সরকারের বিরুদ্ধে যে কোন মামলায় সলিসিটর উইং আইনজীবী প্যানেল থেকে আইনজীবী মনোনয়ন দেয়। কিন্তু প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল, ঢাকা’র ‘মিস আপিল নং ১১/২০২০’ মনির-উজ্জামান চৌধুরী বনাম বাংলাদেশ সরকারের পক্ষে সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ আরও ৩ কর্মকর্তার বিরুদ্ধে দায়েরকৃত আপিল মামলায় সলিসিটর উইংকে উপেক্ষা করে স্বাস্থ্য অধিদফতরের আইন শাখা নিজস্ব ব্যবস্থাপনায় সরকারের পক্ষে আইনজীবী নিয়োগ করেছেন। এখানে বদলিকৃত কর্মকর্তা মনির-উজ্জামান চৌধুরীকে স্বপদে ফিরিয়ে আনতেই বড় অঙ্কের অর্থের বিনিময়ে এই পকেট আইনজীবীকে নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। যাতে মামলার রায় সরকারের বিরুদ্ধে যায়। 

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের আইন শাখার সহকারী পরিচালক ডা. পরিমল কুমার পাল এবং অফিস সহকারী মো. মনোয়ার হোসেন পারস্পরিক যোগসাজসে মহাপরিচালককে ভুল বুঝিয়ে মো. কামাল হোসেন নামের একজন আইনজীবীর নামে ওকালতনামা স্বাক্ষর করিয়েছেন। অবশ্য আইন শাখার সহকারী পরিচালক ডা. পরিমল কুমার পাল ইনকিলাবকে বলেন, সলিসিটর উইংয়ের পরামর্শে আইনজীবী নিয়োগ করা হয়েছে। নিয়ম মেনেই কাজ করা হয়েছে। যদিও সূত্র জানিয়েছে, সলিসিটর উইংয়ের কোন পরামর্শ নেয়া হয়নি।
এই মামলার পূর্বে মনির-উজ্জামান চৌধুরী জনস্বাস্থ্য ইনস্টিটিউটের তৎকালীন পরিচালক ডা. কার্ত্তিক চন্দ্র দাসকে তার নিজস্ব পেটুয়া বাহিনী দ্বারা লাঞ্চিত করার পর প্রশাসনিক কারণে রংপুর বিভাগের দিনাজপুর মেডিকেলে তাকে বদলি করা হয়। কিন্তু তিনি বদলিকৃত স্থানে যোগদান না করে প্রশাসনিক ট্রাইব্যুনাল-৩, ঢাকায় ২টি এটি মামলা দায়ের করেন ১৬৭/২০১৭ (নতুন), ২৩৯/২০১৭ (পুরাতন)।
মামলা দুটিতে সরকারের পক্ষে আইনজীবী ড. মুন্সী শাহজাহান সলিসিটর উইং থেকে মনোনীত হয়ে সঠিকভাবে মামলাটি পরিচালনা করছেন। সূত্র মতে, অ্যাডভোকেট ড. মুন্সী শাহজাহান দীর্ঘদিন ধরে সরকারের পক্ষে এটি মামলা ১৬৭/২০১৭ (নতুন) ও ২৩৯/২০১৭ (পুরাতন) পরিচালনা করছেন, তাই প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল, ঢাকা’র ‘মিস আপিল নং ১১/২০২০’ মামলাটিও তার দ্বারা পরিচালিত হওয়া সঠিক ছিল। কারণ পূর্ববর্তী মামলার সমস্ত বিষয়ে আইনজীবী ড. মুন্সী শাহজাহান জানেন।
উল্লেখ্য, স্বাস্থ্যখাতে মনির-উজ্জামান একজন দুর্নীতিবাজ কর্মকর্তা হিসাবে পরিচিত। তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অনুসন্ধান করছে এবং বর্তমান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রকার কুরুচিপূর্ণ মন্তব্য করার অভিযোগে মুগদা থানায় একজন বীর মুক্তিযোদ্ধা সাধারণ ডায়েরি করেছেন এবং এ বিষয়ে মুগদা থানা এবং ডিজিটাল নিরাপত্তা বিভাগের তদন্ত চলমান রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন