শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেন যুগে ট্রাম্পের আলিঙ্গনমুক্ত সউদীর সম্পর্ক কেমন হবে

দ্য নিউ ইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

গত চার বছর ধরে সউদী আরবের সাথে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ সম্পর্কের অর্থ হ’ল তার প্রকৃত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান হোয়াইট হাউসকে তিরস্কার করার জন্য কিছুই করতে পারেননি। ইয়েমেনে সউদী বোমা বেসামরিক মানুষকে হত্যা করেছে, সউদী ভিন্ন মতাবলম্বীরা কারাগারে গেছে এবং সউদী এজেন্টরা ইস্তাম্বুলে স্বেচ্ছা নির্বাসিত সউদী লেখক জামাল খাশোগিকে হত্যা করেছে। এর কোনটিই ইরানের বিরুদ্ধে নির্ভরযোগ্য অংশীদার এবং আমেরিকান অস্ত্রের একটি গুরুত্বপূর্ণ ক্রেতা হিসাবে সউদীর প্রতি মি. ট্রাম্পের প্রতিশ্রুতিকে টলাতে পারেনি।
এখন সউদী আরব এমন এক নতুন আমেরিকান নেতার মুখোমুখি, যিনি ইয়েমেন যুদ্ধ বন্ধে সমর্থন অব্যাহত রাখবেন, মানবাধিকার লঙ্ঘনের শাস্তি দেবেন এবং সউদী আরবকে ‘একঘরে’ বলে গণ্য করবেন।
প্রেসিডেন্ট-নির্বাচিত জোসেফ আর বাইডেন জুনিয়র সউদী আরব সম্পর্কে জিজ্ঞাসাবাদে গত বছর ফরেইন রিলেশন্স কাউন্সিলকে বলেন, ‘মধ্যপ্রাচ্যের মধ্যে আমাদের সম্পর্কের ক্ষেত্রে আমাদের মূল্যবোধের প্রতি ভারসাম্য, দৃষ্টিভঙ্গি এবং বিশ্বস্ততার অনুভূতি ফিরিয়ে আনার অতীত সময় এসেছে’। ‘আমরা পরিষ্কার বলতে চাই যে, আমেরিকা আর কখনও তেল কেনা বা অস্ত্র বিক্রি করার জন্য তার নীতিগুলি আর কখনও কারো দুয়ারে পরীক্ষার মুখোমুখি করবে না’।
স্বরে পার্থক্য একেবারে সুস্পষ্ট এবং প্রিন্স মোহাম্মদকে এটা মানতে হবে যে, মি. ট্রাম্পের অধীনে থাকার সময়কার নীতি পরিবর্তন না করলে হোয়াইট হাউসে তার স্বাগত জানানোর সম্ভাবনা কমই থাকতে পারে। বিশেষজ্ঞরা বলেন যে, তারা সউদী আরবের সাথে বিচ্ছেদের আশা করেন না, তবে বাইডেন প্রশাসনের চাপ রিয়াদকে আরো বেপরোয়া আচরণের জন্য প্ররোচিত করতে পারে।
ব্রুকিংস ইনস্টিটিউশনে মধ্যপ্রাচ্য নীতি কেন্দ্রের সিনিয়র ফেলো তমারা কোফম্যান উইটেস বলেন, ‘এ সম্পর্ক চালিয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে - উভয় পক্ষেরই এর প্রচুর মূল্য রয়েছে - তবে এটি গত চার বছর ধরে যেভাবে চলছিল কেবল তা চলতে পারে না’। ‘বন্ধুত্বপূর্ণ সরকারগুলোর মধ্যে ধারাবাহিকভাবে নিয়ম লঙ্ঘন হয়েছে, এ নিয়ম লঙ্ঘন অব্যাহত থাকতে পারে না’।
সউদী কর্মকর্তারা মি. ট্রাম্প এবং সউদী আরবের মধ্যে ব্যতিক্রমী সম্পর্কের বিষয়টি প্রত্যাখ্যান করেছেন, পরিবর্তে দেশগুলোর মধ্যে প্রায় আট দশকের সহযোগিতার ওপর জোর দিয়েছেন।
মার্কিন-আরব সম্পর্কের জাতীয় কাউন্সিলকে এক ভিডিও ভাষণে ওয়াশিংটনে সউদী রাষ্ট্রদূত প্রিন্সেস রেমা বিনতে বান্দার আল সউদ বুধবার বলেছেন, ‘আমাদের সম্পর্ক কেবল একজন সউদী নেতা বা একজন আমেরিকান প্রেসিডেন্টের চেয়ে অনেক গভীর’।
তিনি বলেন, সউদী আরবের আঞ্চলিক শক্তি এবং এর ক্রমবর্ধমান বৈশ্বিক বৈশিষ্ট্য এটিকে একটি গুরুত্বপূর্ণ আমেরিকান অংশীদারে পরিণত করবে। দেশটি গত সপ্তাহান্তে রিয়াদে ভার্চুয়ালি গ্রুপ-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে।
তিনি বলেন, ‘আমাদের অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংস্কার যেমন সউদী আরবকে শক্তিশালী করছে, তেমনি আমরা এ অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে নির্ভরযোগ্য মিত্র হিসাবে আরও ভাল অবস্থানে থাকব’।
মি. বাইডেন অনুধাবন করবেন যে, নতুন ইরান কৌশলের জন্য আঞ্চলিক সমর্থন তৈরি করতে, তেলের বাজার স্থিতিশীল করতে বা ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আলোচনা পুনরায় শুরু করতে সহায়তার জন্য তার সউদী আরবকে প্রয়োজন। ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার সউদী প্রস্তাব ফিলিস্তিনিদের ছাড় পাওয়ার এবং ওয়াশিংটনে সউদী আরবের অবস্থান বাড়াতে সুবিধা অর্জন করতে পারে, যদিও সউদী ও ইসরাইলি কর্মকর্তারা বলেছেন যে, এ ধরনের পদক্ষেপ আসন্ন নয়।
মি. ট্রাম্পের প্রশাসন যুবরাজ মোহাম্মদ (৩৫)-এর উত্থানের সাথে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেছেন, যার বাবা বাদশাহ সালমান ২০১৫ সালে সউদী সিংহাসনে আরোহণ করেন এবং তার পুত্রকে প্রতিরক্ষা, তেল এবং অর্থনৈতিক নীতিসহ সরকারের গুরুত্বপূর্ণ পোর্টফোলিওগুলোর দায়িত্ব অর্পণ করেছিলেন।
প্রিন্স মোহাম্মদ ২০১৭ সালে যুবরাজ হন এবং মি. ট্রাম্পের জামাতা এবং সিনিয়র উপদেষ্টা জারেড কুশনারের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলেন। প্রায়শই সউদী আরবে ব্যক্তিগতভাবে তার সাথে দেখা করতেন এবং হোয়াটসঅ্যাপে বার্তা বিনিময় করতেন।
যুবরাজ মোহাম্মদ এক অশান্ত সময় পর্যবেক্ষণ করেছেন, ইয়েমেনের গৃহযুদ্ধে সউদী বাহিনীকে ব্যস্ত রেখে কাতারের অবরোধে যোগ দিয়েছিলেন এবং লেবাননের প্রধানমন্ত্রীকে পদত্যাগে বাধ্য করেছেন এবং ব্যবসায়ী, আলেম-নেতাকর্মীদের মুখে তালা লাগিয়ে ঘরে বসে ব্যাপক সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তন ঘটাচ্ছেন।
তার আন্তর্জাতিক অবস্থান বিধ্বস্থ হয়েছিল ২০১৮ সালে যখন ইস্তাম্বুলে সউদী কনস্যুলেটের ভেতরে সউদী এজেন্টরা মি. খাশোগিকে হত্যা করে। সিআই.এ. বলেছিল, এটি সম্ভবত যুবরাজ মোহাম্মদের আদেশ ছিল। তবে যুবরাজ মোহাম্মদ হত্যার আদেশ দেয়া বা তার আগাম জানা থাকার বিষয়টি অস্বীকার করেছেন। গত বছর বিচার বিভাগ টুইটারের কর্মচারী হিসাবে সউদী সরকারের পক্ষে দুই সউদী ব্যক্তির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছিল।
এসবের মধ্য দিয়ে মি. ট্রাম্প সউদী আরবকে এমনভাবে সমর্থন করার সময় সমালোচনা থেকে বিরত ছিলেন যেগুলো সরকারের অন্যান্য শাখার কর্মকর্তাদের ভয় দেখিয়েছিল। তিনি কাতারের অবরোধের প্রশংসা করেন, যেখানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বড় বিমানবন্দর। ইয়েমেনের যুদ্ধের জন্য মার্কিন সমর্থন সমাপ্ত করে একটি দ্বিপক্ষীয় রেজোলিউশনে ভেটো দিয়ে তিনি বলেছিলেন যে, যুবরাজ মোহাম্মদ মি. খাশোগিকে হত্যার আদেশ দিয়েছিলেন তাতে কিছু আসে যায় না, কারণ সউদীরা ইরানের বিরোধিতা করে এবং প্রচুর আমেরিকান অস্ত্র কিনেছে।
বিশ্লেষকরা বলেছেন যে, মি. ট্রাম্পের সমর্থন প্রিন্স মোহাম্মদের ঝুঁকিপূর্ণ পদক্ষেপগুলোকে সক্ষম করেছিল এবং হোয়াইট হাউস থেকে আসা একটি নতুন সুর এর বিপরীত প্রভাব ফেলতে পারে।
ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের সভাপতি রব ম্যালি বলেন, ‘আমি মনে করি ওয়াশিংটনের সমর্থন তাকে উৎসাহিত করেছে এবং সেখানে থাকা অনেক রক্ষাকর্মী নিয়ে গেছে। বাইডেন ইয়েমেন, ইরান এবং মানবাধিকার সম্পর্কে খুব স্পষ্ট। সেগুলো এমন তিনটি ক্ষেত্র যেখানে আপনি সম্ভবত এখন থেকে কোনো পরিবর্তন দেখতে পাবেন’।
মি. বাইডেনের ট্রানজিশন টিমের কর্মকর্তারা মন্তব্য করতে অস্বীকার করেছেন, অন্য প্রেসিডেন্ট দায়িত্বে থাকা অবস্থায় পররাষ্ট্র নীতি নিয়ে তারা মন্তব্য করতে চাননি।
ইয়েমেনে মার্কিন যুক্তরাষ্ট্র জেট, গোয়েন্দা এবং কোটি কোটি ডলারের অস্ত্র বিক্রয়, বিমানে পুনরায় জ্বালানি ভরায় সউদী আরব এবং তার মিত্রদের সহায়তা করেছে। জাতিসংঘের কর্মকর্তারা যুদ্ধকে বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সঙ্কট বলে অভিহিত করেছেন এবং সউদী বিমান হামলা চালিয়ে বিপুল সংখ্যক বেসামরিক মানুষকে হত্যা করেছে এবং মূল অবকাঠামো ধ্বংস করেছে।
সউদীরা সঙ্কট সৃষ্টি এবং যুদ্ধ অবসানের প্রচেষ্টা আটকে দেয়ার জন্য ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দোষ দেয়।
রাজকন্যা রিমা বলেন, ‘আমরা ইয়েমেনের রাজনৈতিক সমাধানকে সমর্থন দিয়ে যাব, তবে সর্বদা আমাদের জাতীয় নিরাপত্তা রক্ষা করে’।
সউদী আরব ইরানের প্রতি মি. ট্রাম্পের গভীর শত্রুতা শেয়ার করে নিয়েছিল এবং প্রেসিডেন্ট ওবামার অধীনে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি থেকে তার প্রত্যাহারকে সমর্থন করেছিল। মি. বাইডেন বলেছেন যে, যতক্ষণ ইরানও সম্মতিতে ফিরে আসে ততক্ষণ তিনি চুক্তিতে পুনরায় যোগদান করবেন, যদিও ইরান ও আমেরিকান রাজনৈতিক বাস্তবতা মূল চুক্তি পুনরুদ্ধার অসম্ভব করে দিতে পারে।
প্রিন্সেস রিমা ইরানকে আলোচনায় ফিরতে আন্তর্জাতিক চাপের আহ্বান জানিয়েছেন, তবে বলেছেন যে, লক্ষ্যটি আরও একটি সুস্পষ্ট চুক্তি হওয়া উচিত যা ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে বাধা দেবে, জঙ্গি গোষ্ঠীগুলোর পক্ষ সমর্থন বন্ধ করে এবং ‘অঞ্চল ও বিশ্বে তার অস্থিতিশীল আচরণের অবসান ঘটায়’।
মি. ট্রাম্প মার্কিন অংশীদারদের মানবাধিকার লঙ্ঘনের জন্য শাস্তি না দেয়ার জন্য বেছে নিয়েছেন। বাইডেন বলেছেন যে, সউদী আরবের আর ‘বিপজ্জনক বø্যাঙ্ক চেক’ থাকবে না এবং আমেরিকা ‘দায়িত্বশীল সউদী পদক্ষেপের জন্য জোর দেবে এবং বেপরোয়া ব্যক্তিদের ওপর পরিণতি চাপিয়ে দেবে’।
এ অবস্থানটি সহকর্মী আলেম, শ্রমিক, বণিক এবং কারাবরণ করা রাজ পরিবারের সদস্যদের মধ্যে আশা জাগিয়ে তুলেছে। বাইডেন তাদের ছেড়ে দেয়ার জন্য সউদী আরবকে চাপ দিতে পারেন।
‘আমি মনে করি সউদী কর্তৃপক্ষ বুঝতে পারে যে, তাদের ভাবমর্যাদা পুনরুদ্ধার এবং তাদের ওপর চাপ দেয়ার জন্য অপেক্ষা না করে তাদের কাজ করা দরকার’ বলছিলেন আলিয়া আল-হাথলুল, যার বোন লুজাইন আল-হাথলল সউদী বিরোধী সমালোচনার জন্য বিচারের মুখোমুখি এবং মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে যে, তার সক্রিয়তার জন্য তার শাস্তি হতে পারে।
তবে সউদী লেখক ও বিশ্লেষক আলী শিহাবী বলেছেন, সউদী আরবের অভ্যন্তরীণ ইস্যুতে আমেরিকার চাপ সম্ভবত যুবরাজ মোহাম্মদকে কোনঠাসা করবে।
জনাব শিহাবী বলেন, ‘সউদী আরবে তাকে দৃঢ়রূপে দেখা উচিত এবং পশ্চিমা চাপের সাথে লড়াই করার মতো নয়, অন্যথায় এটি তাকে অন্যান্য ফ্রন্টে দুর্বল করে তুলবে, যেখানে তিনি কঠিন সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছেন’। ‘স্পষ্টতই, সউদী এ সম্পর্কটি পুনরুদ্ধার করতে চাইবে, তবে রিয়াদ জানে যে, এটিতে সময় লাগতে পারে’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মনির হোসেন মনির ২২ নভেম্বর, ২০২০, ৩:০৮ এএম says : 0
আমেরিকাতে ট্রাম্পের মত প্রেসিডেন্ট ই দরকার
Total Reply(0)
রিপন ২২ নভেম্বর, ২০২০, ৩:০৮ এএম says : 0
আমার মনে হয় না কোন পরিবর্তণ হবে
Total Reply(0)
নিয়ামুল ২২ নভেম্বর, ২০২০, ৩:০৯ এএম says : 0
দল ও প্রেসিডেন্ট পরিবর্তনের সাথে সাথে সম্পর্কের কিছু পরিবর্তন হতেই পারে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন