বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের ত্রিপুরায় বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি, নিহত ১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ১২:৩৩ পিএম

ভারতের ত্রিপুরা রাজ্যের কাঞ্চনপুরে ব্রু উপজাতির মানুষদের পুনর্বাসন দেয়ার বিরুদ্ধে চলা বিক্ষোভ-অবরোধ কর্মসূচিতে গুলি চালিয়েছে পুলিশ। এতে শ্রীকান্ত দাস নামে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও পাঁচজন। গতকাল শনিবার (২১ নভেম্বর) এ ঘটনা ঘটে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মিজোরাম থেকে প্রায় দুদশক আগে পালিয়ে আসা ব্রু উপজাতির প্রায় ৩৫ হাজার মানুষকে ত্রিপুরায় পুনর্বাসন দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এজন্য গত জানুয়ারিতে কেন্দ্র, রাজ্য ও উপজাতির নেতাদের মধ্যে এক চুক্তিও হয়। কিন্তু কাঞ্চনপুরের স্থানীয় মানুষরা অত সংখ্যক শরণার্থীকে সেখানে পুনর্বাসন দেয়ার বিরোধিতা করছেন। গত সোমবার থেকে কাঞ্চনপুরে অনির্দিষ্টকালের জন্য বনধ যেমন চলছে, তেমনই নিষেধাজ্ঞা ভেঙেই প্রতিদিন মিছিল-মিটিং করছে হাজার হাজার নারী-ছাত্রছাত্রী।
শনিবার পানিসাগর এলাকায় এরকমই একটি মিছিলের ওপরে গুলি চালায় পুলিশ। পুলিশ বলছে, নিষেধাজ্ঞা অমান্য করে মিছিল করা হচ্ছিল। আর সেখান থেকে পুলিশের ওপরে পাথর ছোঁড়া হয়। সেজন্য পুলিশ গুলি চালাতে হয়েছে।
আন্দোলনকারীদের অন্যতম নেতা সুশান্ত বিকাশ বড়ুয়া বলেন, কোনো রকম প্ররোচণা ছাড়াই গুলি চালিয়েছে ত্রিপুরা স্টেট রাইফেলস। যদি ওদের কথা মেনেও নিই যে মিছিল থেকে পাথর ছোঁড়া হয়েছিল, তাহলে তাদের কাছে কি কাঁদানে গ্যাস বা জলকামান ছিল না? পাথর ছোঁড়া হলেও সরাসরি গুলি চালিয়ে দিতে হবে?
গত ২৩ বছর ধরে ত্রিপুরা ও মিজোরাম সীমান্তের কাঞ্চনপুরে রয়েছেন বহু ব্রু উপজাতি শরণার্থী। তারা গোষ্ঠী সংঘর্ষের কারণে মিজোরাম ছেড়ে ত্রিপুরায় আশ্রয় নিয়েছিল। পূর্বতন বাম সরকারের আমলে তাদের শরণার্থী শিবিরে রাখা হয়েছিল। ত্রিপুরায় গত বিধানসভা নির্বাচনে বাম জমানার অবসান হয়। ক্ষমতায় আসে বিজেপি ও আইপিএফটি জোট সরকার।
পুলিশের গুলিতে একজনের মৃত্যুর পরে এখন উত্তর জেলার কাঞ্চনপুর আর সংলগ্ন এলাকায় এখন থমথমে পরিস্থিতি। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে বড় সংখ্যায় নিরাপত্তা বাহিনী পাঠানো হয়েছে বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন