শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইন্দুরকানীতে আমনের বাম্পার ফলন

ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ১:১০ পিএম

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় চলতি আমন মৌসুমে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। হালকা বাতাশে দোল খাচ্ছে কৃষকের রঙ্গিন স্বপ্ন। কদিন পরেই কৃষকরা ঘরে তুলতে পারবে সোনালী ধান। ফলে কৃষকের মুখে হাসি ফুটছে। উপকুলীয় এ উপজেলায় প্রায়ই প্রাকৃতিক দূর্যোগের শিকার হয়ে থাকে। নানা ধরনের বাঁধা বিপত্তি উৎরে চাষীরা এবার আমনের বাম্পার ফলনের আশায় বুক বেঁধেছেন। ইতোমধ্যে ধান ক্ষেতে কোন ধরনের দূর্যোগ আঘাত না হানায় মহা খুশিতে আছেন কৃষকরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রাকৃতি বৈশিষ্টের কারনে এ অঞ্চলের জমি নিচু তাই এ উপজেলায় সাধারণত ভাদ্র আশি^ন মাসে আমনের চারা রোপন করা হয়। পরে পৌষ ও মাঘ মাসের মধ্যে ধান কাটা হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়রা সিদ্দিকা জানান, চলতি মৌসুমে ৪ হাজার সাতশ ৮৫ হেক্টর জমিতে উচ্চ ফলন শীলসহ ৫ হাজার চারশ ৭০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। এখন পর্যন্ত কোন রোগ বালাই নাই। আর কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে এ বছরে বাম্পার ফলনের সম্ভাবনা আছে।
এ বিষয়ে উপজেলার পত্তাশী গ্রামের কৃষক ইউনুস আলী হাওলাদার বলেন, বুলবুল ও আম্পানের কারনের আমরা খুব ক্ষতিগ্রস্থ হয়েছি। এ বছর এখন পর্যন্ত কোন দূর্যোগ না থাকায় ভালো ফলনের আশা করছি।
আবার চাড়াখালী গ্রামের কৃষক আব্দুল মালেক জানান, আমাদের উপজেলার পাশর্^বর্তী বিভিন্ন এলাকায় কারেন্ট পোকার আক্রমনে কৃষকরা দিশেহারা। তাই আমাদের এলাকায় যদি এমন কোন সমস্যা না হয় তবে অবশ্যই বাম্বার ফলন হবে ইনশাআল্লাহ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন