মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

হাকিমপুরে ৮৯০ হেক্টর জমিতে আলু চাষ

গোলাম মোস্তাফিজার রহমান মিলান, হিলি থেকে | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

আলু চাষে ব্যস্ত সময় পার করছেন হিলির চাষিরা। এবার বর্ষায় টানা বৃষ্টির কারণে আগাম আলুর আবাদ করতে পারেনি কৃষকরা। আর এর প্রভাব পড়েছে আলুর বাজারে। আগাম আলু বাজারে না ওঠার কারণে সবজির বাজারে আলুর দাম উঠেছিল কেজিতে ৫০ টাকা।
সরেজমিনে জানা যায়, কার্তিক মাসের শুরুতে আলুর চাষ শুরু কথা। কিন্তু প্রতিকূল পরিবেশের জন্য তা আর হয়ে ওঠে না। তবে কার্তিতের ২য় সপ্তাহে জমি তৈরি কাজ শুরু হয়। এক বিঘা জমিতে আলু চাষ করতে কৃষকদের মোট খরচ হয় ১৬ থেকে ১৮ হাজার টাকা। ৫০ থেকে ৫৫ দিনের মাথায় বিঘা প্রতি ৩৫ থেকে ৪০ মণ আলু ঘরে তুলবে কৃষকরা।
৪ গাড়ি (পাওয়ার টিলার) গোবর, ২০ কেজি পটাস, ১ বস্তা ফসফেট, ১৫ কেজি ডেব, ২০ কেজি জিব, ১ কেজি বরন, ২ কেজি সালফার, ২ কেজি দানাদার ও ৪ কেজি ম্যাগনেসিয়াম মাটির সাথে মিশিয়ে জমি তৈরি করে আলু চাষে ব্যস্ত চাষিরা। আলুর বীজ রোপনের পর পানি সেচ দিচ্ছেন তারা।
হিলি মাধবপাড়া গ্রামের আলু চাষি মুকুল হোসেন বলেন, এবার আমি চার বিঘা জমিতে আলু চাষ করছি। জমিতে প্রয়োজনীয় সব সার প্রয়োগ করেছি। প্রতি বছর এই মৌসুমে ৪ থেকে ৬ বিঘা জমিতে আলু চাষ করে থাকি আমি। বাজারে আলুর ভালো দাম আছে। আশা করছি আলুর ভালো ফলন পাবো। বিরামপুরের হাবিবপুর গ্রামের আব্দুল মান্নান বলেন, প্রতি বছর আমি আগাম আলু চাষ করে থাকি। আর আগাম আলু বাজারে নতুন ওঠার কারণে দামও পাই ভালো। কিন্তু এ বছর টানা বর্ষার কারণে আগাম আলু লাগাতে পারিনি এবং আলু থেকে লাভবান হতে পারিনি। এখন নমলা আলুর চাষ শুরু করেছি। প্রতি বছর আমি সাড়ে ৪ বিঘা জমিতে আলু চাষ করে থাকি। এই আলুর মৌসুমে আশা করছি দামও ভালো পাবো।
বিরামপুর কৃষি অফিসার নিক্সন চন্দ্র পাল জানান, আলুর মৌসুমে এইবার উপজেলায় মোট ১৬০০ হেক্টর জমিতে আলু চাষ করবে কৃষকরা। গত বারের চেয়ে এ বছর আলু চাষে আগ্রহী হয়ে উঠছে আলু চাষিরা।
হাকিমপুর (হিলি) কৃষি স¤প্রসারণ কর্মকর্তা আরজেনা বেগম জানান, টানা বৃষ্টির কারণে এইবার চাষিরা আগাম আলু চাষ করতে পারেনি। তাই আলুর চাহিদা পূরণ করতে ঝুঁকে পড়েছে কৃষকরা আলু চাষে। এ বছর উপজেলার তিনটি ইউনিয়নে ৮৯০ হেক্টর জমিতে আলু চাষ করবে চাষিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন