ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিমানের নতুন উড়োজাহাজ ‘ধ্রুবতারা’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ যুক্ত হতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজের নাম রেখেছেন ‘ধ্রুবতারা’। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে ক্রয় করা তিনটি উড়োজাহাজের প্রথমটি হলো ‘ধ্রুবতারা’। আগামী মঙ্গলবার বিমানের বহরে যোগ হবে এই উড়োজাহাজটি। গতকাল রবিবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিমান।

বিমান জানায়, বহরে তিনটি ড্যাশ ৮ উড়োজাহাজ যুক্ত হলে বিমান তার অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাড়াবে। নতুন উড়োজাহাজটিতে আসন সংখ্যা ৭৪টি। এতে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের ভেতরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করতে সক্ষম। এছাড়া, এই উড়োজাহাজে লেগ স্পেস বেশি, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা রয়েছে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজটি যুক্ত হলে মোট উড়োজাহাজের সংখ্যা হবে ১৯টি। এরমধ্যে ১৪টি নিজস্ব এবং পাঁচটি লিজে আনা। নিজস্ব ১৪টির মধ্যে বোয়িং৭৭৭-৩০০ ইআর ৪টি, বোয়িং ৭৮৭-৮ ৪টি, বোয়িং ৭৮৭-৯ ২টি, বোয়িং ৭৩৭ ২টি এবং ড্যাশ-৮ ২টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন