ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শতাব্দী পরে মূর্তি ফেরত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

প্রায় ১০০ বছর আগে ভারতের বারানসির মন্দির থেকে চুরি গিয়েছিল একটি হিন্দু দেবীর মূর্তি। পরে তা স্থান পেয়েছিল কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে। অবশেষে, এতদিন পর সেই মূর্তিকে ফের ভারতের হাতে তুলে দিচ্ছে তারা। ঘটনাটিকে ‘ঐতিহাসিক ভুল’ আখ্যা দিয়ে সিদ্ধান্তটি গ্রহণের কথা জানিয়েছে কানাডা সরকার।
জানা গেছে, মূর্তিটি এতদিন রেজিনা বিশ্ববিদ্যালয়ের ম্যাকেঞ্জি আর্ট গ্যালারিতে স্থান পেয়েছিল। যার নামে এই গ্যালারি, সেই নর্ম্যান ম্যাকেঞ্জির সংগ্রহে ছিল সেই মূর্তি। শিল্পী দিব্যা মেহরা প্রথম এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন। তিনি গ্যালারি কর্তৃপক্ষকে জানান, অন্তত ১০০ বছর আগে এই মূর্তি ভারত থেকে চুরি যায়। দিব্যা মেহেরা গবেষণা করে জানতে পারেন, ১৯১৩ সালে ভারতে এসে ম্যাকেঞ্জির নজরে পড়ে এই দেবীমূর্তি। কোনো এক অজ্ঞাত ব্যক্তি বারানসির ঘাটের কাছে একটি মন্দির থেকে এই মূর্তি চুরি করে এনে দেন ম্যাকেঞ্জিকে। বিশ্লেষকদের মতে, পিবডি এসেক্স মিউজিয়ামের ভারতীয় ও দক্ষিণ এশিয়ার শিল্পের কিউরেটর ডক্টর সিদ্ধার্থ শাহ মূর্তিটিকে প্রথম শনাক্ত করেন।
গত বৃহস্পতিবার গ্যালারি প্রদর্শনীর আগে একটি বিবৃতিতে স্বীকারোক্তি দিয়েছে কর্তৃপক্ষ। এদিনই আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে মূর্তি প্রত্যর্পণের। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত সভাপতি তথা উপাচার্য থমাস চেজ ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। তখনই মূর্তি প্রত্যর্পণের কথা জানান তিনি। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন