ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

লঘুচাপে আসছে মেঘ-বৃষ্টি

শীত জেঁকে বসতে পারে আগামী সপ্তাহে তেঁতুলিয়ায় পারদ ১১.৬ ডিগ্রি

শফিউল আলম | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

আবহাওয়ার উন্নতি হয়েছে। তবে পাল্টে যেতে পারে লঘুচাপের কারণে। মেঘ-বৃষ্টি, জলীয়বাষ্প, কুয়াশার সাথে তীব্র বায়ুদূষণের ঘোরে বিদঘুটে গুমোট আবহাওয়া কেটে গেছে। গতকাল রোববার রাজধানী ঢাকা, উত্তরাঞ্চলসহ দেশের বেশিরভাগ জেলায় দুই দিন পর সূর্যের দেখা মিলেছে। আংশিক ও সাময়িক মেঘলা আকাশের কোলে রোদ হেসেছে। অনেক এলাকায় তেজ নিয়ে রোদ ছিল ঝলমলে। সরে গেছে বিশাল মেঘমালা।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও আর বৃষ্টি ঝরেনি। দিনের বেলায় তাপমাত্রা এখন বাড়তির দিকে। সন্ধ্যা থেকে হিমেল হাওয়ার সাথে বেড়ে যায় শীতের আমেজ। দেশের সর্ব-উত্তরের জনপদ পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় পারদ নেমে গেছে ১১.৬ ডিগ্রি সেলসিয়াসে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অনেক জায়গায় রাতের তাপমাত্রা ছিল ১৩ থেকে ১৭ ডিগ্রির মধ্যে।
অন্যদিকে দুপুর নাগাদ দক্ষিণ বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর অবস্থান বেশ দূরে। আপাতত সমুদ্রবন্দরে সতর্ক সঙ্কেত নেই। পূর্বাভাসে জানা গেছে, আজ সোমবার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাতের তাপমাত্রা আরও হ্রাসের সম্ভাবনা রয়েছে।
বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। পরবর্তী সময়ে এটি নিম্নচাপ, গভীর নিম্নচাপে পরিণত হয়ে ভারতের অন্ধ্র উপক‚ল অতিক্রমের সম্ভাবনাও আছে। এই লঘুচাপ নিয়ে আসছে একরাশ মেঘমালা। আসছে বুধবার দেশের অনেক স্থানে আবারও ঝরতে পারে অগ্রহায়ণে অকাল বৃষ্টি। বৃহস্পতি-শুক্রবার পর্যন্ত মেঘলা আবহাওয়া এবং বিক্ষিপ্ত হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এরপর আগামী সপ্তাহ থেকে ক্রমইে শীতের কামড় শুরু হয়ে ডিসেম্বরের প্রথম সপ্তাহে শীত জেঁকে বসতে পারে। অসময়ের বৃষ্টিতে নামছে শীত। চলতি নভেম্বর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশিই বৃষ্টিপাতের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়া হয়। ৪৫ শতাংশ অতিবৃষ্টি রেকর্ড হয় অক্টোবরে।
এদিকে শুক্রবার ও শনিবার বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ অস্বাভাবিক বেশিহারে থাকলেও গতকাল তা কমে গিয়ে স্বাভাবিকে নেমেছে। সন্ধ্যায় ঢাকার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৪৭ শতাংশ। শনিবার ছিল ৯৫ থেকে ৮৯ শতাংশ। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ২৯.৮ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৭.৪ এবং সর্বনিম্ন ২০.৭ ডিগ্রি সে.।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মাঝরাত থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন