বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমেরিকার নির্বাচনি ব্যবস্থায় ত্রুটি রয়েছে: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ৯:৩৭ এএম | আপডেট : ১০:১৭ এএম, ২৩ নভেম্বর, ২০২০

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনি ব্যবস্থায় ত্রুটি থাকার কারণে দেশটিতে চলমান সংকট সৃষ্টি হয়েছে। তিনি ‘রাশিয়া-১’ টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমেরিকার নির্বাচনী ব্যবস্থায় যে সমস্যা রয়েছে তা এখন মার্কিন কর্মকর্তাদের কাছে স্পষ্ট।

পুতিন এই ত্রুটি সংশোধন করার জন্য আমেরিকার সরকার ও জনগণের প্রতি আহ্বান জানান। রুশ প্রেসিডেন্ট বলেন, এবারের নির্বাচনের বৈধতা নিয়ে যে প্রশ্ন উত্থাপিত হয়েছে তার সমাধান করার দায়িত্ব মার্কিন জনগণের।
যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোতে প্রকাশিত খবর অনুযায়ী, সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। কিন্তু ট্রাম্প এখনো পরাজয় মেনে নেননি বরং ক্ষমতাসীন প্রেসিডেন্ট থাকা অবস্থায় ব্যাপকভাবে নির্বাচনে কারচুপির অভিযোগ করে যাচ্ছেন।
এদিকে, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন বেশ কয়েকজন ভোটার। মিশিগানের একদল ভোটার বলছেন, নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা এবং ভোট পুনর্গণনায় বাধা প্রদানের কারণে তারা বঞ্চিত হচ্ছেন।
গত শুক্রবার মিশিগানের ডেট্রয়েট শহরের একটি সংগঠন ও তিনজন কৃষ্ণাঙ্গ ভোটার ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন
গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তুলে সম্প্রতি হেরে যাওয়া অঙ্গরাজ্যগুলোতে মামলার ঝড় তুলেছেন ট্রাম্প সমর্থকরা। তবে উপযুক্ত প্রমাণ দেখাতে না পারায় বেশিরভাগ জায়গায় এসব মামলা খারিজ হয়ে গেছে। সর্বশেষ গুরুত্বপূর্ণ নির্বাচনী ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়াতেও হেরে গেছেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা।
শনিবার ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দলের দায়ের করা মামলাটি খারিজ করে দিয়েছেন পেনসিলভানিয়ার এক জেলা জজ আদালত। নির্বাচনের ফল আসার পর থেকেই ট্রাম্প দাবি করে আসছেন, কারচুপি করে জয় ছিনিয়ে নিয়েছেন বাইডেন। তারপর থেকেই ভোট পুনর্গণনার দাবি তুলে মামলা করা হয়। কিন্তু এর অধিকাংশই ব্যর্থ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন