বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউনিসেফ দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি করোনার টিকা পাঠাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ৭:২৯ পিএম

২০২১ সালের মধ্যে ইউনিসেফ দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি করোনার টিকা পাঠাবে। সোমবার এক বিবৃতিতে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছে, সব দেশের নাগরিকের জন্য ন্যায্যতার ভিত্তিতে টিকার নিশ্চয়তার লক্ষ্যে ২০২১ সালের মধ্যে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে ২০০ কোটি করোনার টিকার ডোজ পৌঁছে দেয়া হবে। -সিএনএন
সময়মত টিকা পৌঁছাতে সাড়ে ৩০০ এয়ারলাইন্স ও জাহাজ কোম্পানি প্রস্তুত করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, মহামারী আসার পূর্বেও টিকা নিয়ে অসমতা আমরা দেখেছি। প্রায় ২ কোটি শিশু অকালমৃত্যু, ব্যধি, শারীরিক অক্ষমতা প্রতিরোধে কার্যকরী টিকা পায় নি। এ সপ্তাহে সউদি আরবে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনেও বিশ্বনেতারা ধনী-গরিব নির্বিশেষে সব দেশের নাগরিকের জন্য করোনার টিকা, ঔষধ ও টেস্টিং কীট সরবরাহের ন্যায্যতার কথা বলেছেন। ইউনিসেফ জানায়, এর মধ্যে ১০০ কোটি টিকার ডোজ কোভ্যাক্স উদ্যোগের আওতায় বুরুন্ডি, আফগানিস্তান ও ইয়ামেনের মতো দেশগুলোতে সরবরাহ করা হবে। সংস্থাটির সরবরাহ বিভাগের প্রধান এটলাভা কাদিলি বলেন, বিশ্বজুড়ে টিকা, সিরিঞ্জ ও ফ্রন্টলাইনের কর্মীদের জন্য পিপিই সরবরাহে আমরা প্রস্তুত।

এই ঐতিহাসিক পদক্ষেপ সফল করতে আমাদের পর্যাপ্ত যোগাযোগ সক্ষমতা নিশ্চিত করতে হবে। বিশ্বের বিভিন্ন দেশ ইতোমধ্যেই নাগরিকদের জন্য আগাম টিকার বুকিং দিয়ে রেখেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি ডিসেম্বর থেকে নাগরিকদের টিকার আওতায় আনতে শুরু করার কথা জানিয়েছে। স্পেন বলেছে, তারা জানুয়ারি থেকে টিকা দেয়া শুরু করবে। চীন ও রাশিয়া ইতোমধ্যেই টিকার জরুরি অনুমোদন দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন