বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শুনানির কার্যতালিকা থেকে বাদ

কুকুর অপসারণ রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) থেকে কুকুর অপসারণ কার্যক্রম বন্ধ চেয়ে করা রিটের শুনানি কার্যতালিকা (কজ লিস্ট) থেকে বাদ দেয়া হয়েছে। গতকাল সোমবার বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও সাকিব মাহবুব। ঢাকা সাউথ সিটিকরপোরেশনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

শুনানিকালে অ্যাটর্নি জেনারেল বলেন, আমি দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে কথা বলেছি। আপাতত কুকুর অপসারণের সিন্ধান্ত নেই। যদি কখনও অপসারণের সিন্ধান্ত নেয়া হয় তাহলে রিটকারী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে কুকুর অপসারণের বিষয়ে সিন্ধান্ত নেয়া হবে। এরপর হাইকোর্ট কুকুর অপসারণ নিয়ে দায়ের করা রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেন।

এর আগে রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর অপসারণের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে গত ১৭ সেপ্টেম্বর একটি রিট করা হয়। জনস্বার্থে অভিনেত্রী জয়া আহসান এবং দু’টি প্রাণী কল্যাণ সংগঠন ‘অভয়ারণ্য’ ও ‘পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার’ যৌথভাবে এ রিট করে।
রিটে কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতার প্রশ্নের রুল জারির আরজি জানানো হয়েছে। রিটে ডিএসসিসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

রিটে বলা হয়, প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত ও ফেলে দেয়া যাবে না। অথচ অভিযোগ রয়েছে ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইল ফেলে দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন