ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভদ্রের স্থলে সিরাজ উদ্দিনের যোগদান

ডাকের ডিজির অতিরিক্ত দায়িত্বে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ডাক অধিদফতরে মহাপরিচালকের অতিরিক্ত দায়িত্বে কেন্দ্রীয় সার্কেল, ঢাকার পোস্টমাস্টার জেনারেল মো. সিরাজ উদ্দিন যোগদান করেছেন। গতকাল সোমবার তিনি এ পদে যোগদান করেন। তিনি বাহিজা আক্তারের স্থলাভিষিক্ত হলেন। এর আগে এ পদে থাকা সুধাংশু শেখর ভদ্র (এসএস ভদ্র) কে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। দুর্নীতির দায়ে অভিযুক্ত বহুল বিতর্কিত এসএস ভদ্রের দুর্নীতির তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত রোববার প্রেসিডেন্টের আদেশক্রমে উপসচিব জেসমীন আক্তার, মো. সিরাজ উদ্দিনের নিয়োগ সংক্রান্ত এক আদেশ জারি করেন। আদেশে বলা হয়, মো. সিরাজ উদ্দিন, পোস্টমাস্টার জেনারেল, কেন্দ্রীয় সার্কেল, ঢাকা অতিরিক্ত মহাপরিচালক (হিসাব ও সংস্থাপন) পদের দায়িত্ব গ্রহণসহ অতিরিক্ত দায়িত্ব হিসেবে মহাপরিচালক, ডাক অধিদফতর, ঢাকার দৈনন্দিন আর্থিক ও প্রশাসনিকসহ অন্যান্য কার্যক্রম পরিচালনা করবেন। তিনি অতিরিক্ত দায়িত্ব পালনের জন্য বিধি মোতাবেক দায়িত্ব ভাতা প্রাপ্ত হবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়. বিভিন্ন প্রকল্পের নামে শত কোটি টাকা আত্মসাৎ এবং দায়িত্বহীনতার অভিযোগে ডাক অধিদফতরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র (এসএস ভদ্র) বাধ্যতামূলক ছুটিতে রয়েছেন। এ বিষয়ে দৈনিক ইনকিলাব ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। এসব প্রতিবেদনের ভিত্তিতে ডাক ও টেলিযোযোগ মন্ত্রণালয় পৃথক ৩টি তদন্ত কমিটি গঠন করে। সবগুলো প্রতিবেদনে তার অভাবনীয় দুর্নীতির তথ্য-চিত্র উঠে আসে। পরবর্তীতে দুর্নীতি দমন কমিশন (দুদক)সহ একাধিক সংস্থা তার বিরুদ্ধে তদন্তে নামে। এসএস ভদ্র, তার ঘনিষ্ট ব্যক্তিগত বিশেষ সম্পর্কীয় পরিদর্শক রাবেয়া আক্তার এবং তার দুর্নীতির সহায়ক কয়েকজন কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করে দুদক। তাদের বিরুদ্ধে প্রকল্প থেকে হাতিয়ে নেয়া অবৈধ অর্থ অর্জন এবং পাচারের অভিযোগে মামলা প্রক্রিয়াধীন।
জার্মানভিত্তিক বার্তা সংস্থা ‘ডয়চে ভেলে’ জানায়, মহাপরিচালক (চলতি দায়িত্ব) এসএস ভদ্র আইসিটি বেজড রুরাল পোস্ট অফিস প্রকল্প, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভবন নির্মাণ প্রকল্প, সোলার প্যানেল প্রকল্প, পোস্টাল ক্যাশ কার্ড প্রকল্প ও ডাক বিভাগের সদর দফতর ভবন নির্মাণ প্রকল্প থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগের প্রমাণ মিলেছে। এসব অভিযোগের প্রাথমিক তদন্তে পাওয়া তথ্যের ভিত্তিতে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য গত ১১ নভেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ১০ নভেম্বর তাকে বাধ্যতামূলক ছুটিতে যাওয়ার নির্দেশ দিয়ে আদেশ জারি করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। তাছাড়াও ডাকের ডিজি সুধাংশু শেখর ভদ্রের বিরুদ্ধে দুর্নীতি ও দায়িত্বহীনতার অভিযোগ এনে ভদ্রকে অপসারণের ‘জোর সুপারিশ’ করা হয় টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সুধাংশু ভদ্রের বিরুদ্ধে করোনাভাইরাস সংক্রমণ নিয়েই গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সঙ্গে দেখা করার অভিযোগও রয়েছে। এসব প্রেক্ষাপটে নানা নাটকীয়তা শেষে ডাক অধিদফতরের কেন্দ্রীয় সার্কেল, ঢাকার পোস্ট মাস্টার জেনারেল মো. সিরাজ উদ্দিনকে ডাক অধিদফতরের মহাপরিচালক হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেয়া হলো। ২০২২ সালের জুন মো. সিরাজ উদ্দিনের চাকরির বয়সসীমা শেষ হওয়ার কথা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন