শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আসতে চলেছে নয়া প্রযুক্তি এটিএম থেকে টাকা তুলতে লাগবে না পাসওয়ার্ড-পিন

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এটিএমের পাসওয়ার্ড মনে রাখাটা একটা সমস্যার বিষয়। এবার এই ঝঞ্জাটের হাত থেকে রেহাই মিলতে চলেছে। এমন এক পদ্ধতি আসছে, যাতে গ্রাহকদের পিন নম্বর মনে রাখতে হবে না।
আগামী দিনে এমন একটি প্রযুক্তি আসছে যাতে এটিএম মেশিনে হাতের তালু, চেহারার পরিচয় (ফেস রিকোগনেশন)-এর মাধ্যমে কাজ চালানো যেতে পারে। অর্থাৎ এটিএম থেকে টাকা তোলা যাবে। এজন্য কার্ডের ব্যবহার করতে হবে না। কাজেই এটিএম বা ডেবিট কার্ডের পিন নম্বর মনে রাখার সমস্যাও থাকবে না। এই সিস্টেমে গ্রাহক নিজেই এটিএমের পিন নম্বর ও সিকিওরিটি। এক্ষেত্রে কার্ড হারিয়ে যাওয়ার ভয় বা পিন নম্বর মনে রাখার ঝামেলাও থাকবে না। জেনে নিন পুরো বিষয়টি।
নয়া পাম স্ক্যানিং টেকনোলজিতে এটিএম বা ডেবিট কার্ড এবং পিন নম্বর লাগবে না। জেপি মর্গ্যান ফুজিৎসুর সঙ্গে হাত মিলিয়ে পাম স্ক্যানিং এটিএম তৈরির কাজ শুরু করেছে। এই এটিএম হ্যান্ড প্রিন্ট থেকে গ্রাহকের পরিচয় জানতে পারবে। ফুজিৎসু জাপান ও ব্রাজিলে এ ধরনের এটিএম সাফল্যের সঙ্গে চালু করেছে।
আগামী দিনে গ্রাহকের টাকা-পয়সার লেনদেনের মতো কাজের জন্য ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন থাকবে না। ভার্চুয়াল টেলরের মাধ্যমে নিজের অন্য কাজ করার পাশাপাশি ব্যাঙ্কের কাজও সেরে নিতে পারা যাবে। ওহিওর টেকনোলজি সিকিউরিটিজ ফার্ম ডাইবোল্ড এমন একটি মেশিন তৈরি করেছে যাতে নগদ, চেক ডিপোজিটস এবং টাকা তোলা বা ব্যালান্স যাচাইয়ের কাজের পাশাপাশি গ্রাহক ওয়েবক্যামের মাধ্যমে লাইভ ব্যাঙ্ক টেলার্সেরও অ্যাকসেস দেবে। এর মাধ্যমে গ্রাহক লোন বা ক্রেডিট কার্ডের পেমেন্টও করতে পারবেন। এছাড়াও সরকারের দেওয়া পরিচয়পত্র থেকে গ্রাহক নিজের অ্যাকাউন্টও অ্যাকসেস করতে পারবেন।
এটিএম প্রস্তুতকারী কোম্পানিগুলি এমন মেশিন তৈরির চেষ্টা করছেন যা গ্রাহকদের চেহারার বৈশিষ্ট্য দেখেই চিনে নিতে পারবে। এরফলে এটিএম ব্যবহারের জন্য পিন নম্বর মনে রাখার প্রয়োজন থাকবে না। এই এটিএম তৈরির জন্য মাথায় রাখতে হয় যে, যাতে তা থ্রিডি ইমেজকে খুব ভালো করে চিনে নিতে পারে এবং একই ধরনের চেহারার মধ্যে পার্থক্য করে নিতে পারে।
ফেসিয়াল রেরোগনিশন এটিএম তৈরির জন্য বিশ্বের বিভিন্ন দেশে কাজ চলছে। বিশ্বের প্রথম টাচ ফ্রি ৩-ডি ইমেজিং এটিএম ব্রাজিলের একটি এটিএম নির্মাণকারী সংস্থা ২০১১-র ট্রেড শো-তে প্রদর্শন করেছিল।
এটিএম ব্যবহারের সময় গ্রাহকের তথ্যাদি অন্য কারুর হাতে চলে যাওয়ারও একটা আশঙ্কা থাকে। এই ধরনের সাইবার ক্রাইমের হাত থেকে মুক্তির একটা উপায় হল ডেবিট কার্ড তুলে দিয়ে ব্যাঙ্ক অ্যাকাউণ্ট অ্যাকসেস করার জন্য স্মার্টফোন ও ক্লাউড প্রযুক্তির ব্যবহার। কয়েকটি ব্যাংক এ বিষয়ে কাজ করছে যাতে গ্রাহক স্মার্টফোনে অ্যাপের সাহায্যে ক্লাউড কম্পিউটিং-এর প্রয়োগ করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত লেনদেন ও আর্থিক কাজ করতে পারেন। আগামী দিনে এ ধরনের প্রযুক্তি চালু হবে বলেই আশা। সেক্ষেত্রে এটিএম থেকে টাকা তোলার জন্য কার্ড বা পিন নম্বর মনে রাখার দরকার হবে না। এক্ষেত্রে কাজ করবে গ্রাহকের হাতের তালু ও চেহারার বৈশিষ্ট্য। এজন্য পুরোদমে কাজ চলছে। এর মাধ্যমে নিউ এজ ব্যাংকিং ব্যবস্থা চালু হবে। এই ব্যবস্থা চালু হলে গ্রাহকদের সুরক্ষা যেমন বাড়বে, তেমনি ব্যাংকেরও এটিএমের জন্য ব্যয়ও কমবে। সূত্র : এবিপি আনন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন