শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জ্ঞানপাপীরা ভাস্কর্য আর মূর্তির পার্থক্য করছে

প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ৮:০৯ পিএম

দেশের কিছু জ্ঞানপাপী মুর্খরা ভাস্কর্য আর মূর্তির মধ্যে পার্থক্য সৃষ্টি অপচেষ্টা করছে বলে জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ (আইএবি) ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ। আজ মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, দেশের সকল প্রসিদ্ধ আলেমরা একমত যে, ভাস্কর্য ও মূর্তির মধ্যে কোন ব্যবধান নেই। একটা মানুষকে মাটি বা পাথর দিয়ে যে কোন ভাবে হুবহু মানুষ আকারে ধারণ করলে যার ছবি বা ছায়া পড়ে তার নাম মূর্তি। তাকে মানুষ পূজা করলেও মূর্তি না করলেও মূর্তি। অথচ আমাদের দেশের কিছু জ্ঞানপাপী মুর্খরা ভাস্কর্য আর মূর্তির মধ্যে পার্থক্য সৃষ্টি অপচেষ্টা করছে।
প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ বলেন, বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে দেশে একের পর এক সংগঠন গড়ে তোলা হচ্ছে। আর সেই সমস্ত সংগঠনগুলো নাকি মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি। বাংলাদেশে ভাস্কর্য নিয়ে মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন খুব লাফালাফি শুরু করেছে। এসব ইসলাম বিরোধীরা রাস্তায় টোকাই ধরে ধরে দাঁড় করিয়ে দিচ্ছে। কারণ তাদের তো জনসমর্থন নেই। তিনি বলেন, বাংলাদেশে আলেম ওলামাদের চেয়ে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি আর কেউ নেই। আলেম ওলামারা বঙ্গবন্ধুকে সম্মান করে, সম্মান দিয়ে কথা বলে। অথচ বঙ্গবন্ধুর নাম ভাঙ্গিয়ে চলা মানুষগুলো আলেমদের গালাগালি করে যাচ্ছে। শুধু তাই নয়, আমরা দেখতে পাচ্ছি যে দেশের কয়েকজন মন্ত্রীও এই কাতারে রয়েছেন। মন্ত্রীত্বের চেয়ারে বসে জনগণের সাথে কোন ভাষায় কথা বলতে হয় সেটা শেখা উচিত।
আইএবি’র নগর সভাপতি বলেন, কোন কোন আলেম নামধারীকে দেখা যাচ্ছে সরকারি টাকা খেয়ে উল্টাপাল্টা ফতোয়া দিচ্ছেন। যদিও এতে আমরা আশ্চর্য হচ্ছি না। কারণ সরকারি টাকা খেয়ে দরবারি আলেম হওয়া আজ নতুন কোন ঘটনা নয়। স¤্রাট আকবরের সময় আবুল ফজলের মতো আলেম ছিল, যার কাজই ছিল স¤্রাট আকবরের পক্ষে কোরআন হাদিসের অপব্যাখ্যা করে বিভিন্ন ফতোয় দেয়া। স¤্রাট আকবর যখন সকল ধর্ম বাতিল করে দ্বীন-ই-এলাহী চালু করেছিল তখনও এ আবুল ফজল স¤্রাট আকবরের দ্বীন-ই-এলাহীর পক্ষে ফতোয়া দিয়ে ছিল। বর্তমান সময়ও আবুল ফজলের কিছু অনুসারী বাংলাদেশে রয়েছে যারা সরকারের দালালি করতে করতে এমন পর্যায়ে পৌঁছেছে যে মূর্তির পক্ষে ফতোয়া দিতেও তাদের কলিজা কাঁপছে না। এমনকি সংবাদ সম্মেলন করে দাবি করছে মূর্তি এবং ভাস্ককর্য এক নয়। অথচ দেশের সকল প্রসিদ্ধ আলেমদের একমত যে, ভাস্কর্য ও মূর্তির মধ্যে কোন ব্যবধান নেই। তিনি আরও বলেন, বাংলা একাডেমীর ব্যবহারিক বাংলা অভিধানেও ভাস্কর্য বলতে ভাস্কর শিল্প, প্রস্তরাদি খোদাই করে বা তা দিয়ে মূর্তি নির্মাণের কাজকে বুঝিয়েছে এবং ভাস্কর হচ্ছে প্রস্তরাদি থেকে যে মূর্তি ইত্যাদি নির্মাণ করে। আর মূর্তি হচ্ছে দেহ, আকৃতি, রূপ বা প্রতিমা।
হুঁশিয়ারি উচ্চরণ করে তিনি বলেন, বাংলার মাটিতে এসব উল্টাপাল্টা ফতোয়া দিয়ে মূর্তি তো দূরের কথা ইসলাম বিরোধী কোন কাজ বরদাস্ত করা হবে না। তসলিমা নাসরীন, লতিফ সিদ্দিকীসহ আরও অনেকে ইসলাম বিরোধী হয়ে মাথা উঁচু করতে চেয়ে ছিলেন কিন্তু তারা টিকে থাকতে পারেনি। আর কেউ পারবেও না ইনশাআল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
kazi hasan ২৪ নভেম্বর, ২০২০, ৮:৫৬ পিএম says : 0
খবর টি শোনে খুব ভালো লাগলো
Total Reply(0)
হাফিজুর রহমান ২৪ নভেম্বর, ২০২০, ৯:৪২ পিএম says : 0
ভাবতে অবাক লাগে ৯৫ভাগ মুসলিম দেশে কিছু পথভ্রস্ট মুসলিম নামে এদেশীয় ভারতের দালালরা সম্মানিত আলেম ওলামাদের অপমান করার ধৃষ্টতা দেখায়?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন