বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্যবিধি নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা- উপজেলায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গত ২৪ ঘণ্টায় এ সকল অভিযানে ৩২২ জনকে জরিমানা করা হয়েছে। এ সময় জরিমানা পাশাপাশি মাস্ক বিতরণসহ সচেতনতা নানা কর্মসূচি নেওয়া হয়।

রাজধানী : মাস্ক না পরায় রাজধানীর কারওয়ান বাজারে সাতজনকে মোট ১ হাজার ২০০ টাকা জরিমানা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। এ সময় ওই এলাকার ব্যবসায়ী, ক্রেতা এবং গণপরিবহনের চালক ও যাত্রীদের মাঝে মাস্কও বিতরণ করা হয় ডিএসসিসির পক্ষ থেকে। গতকাল দুপুরে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ এই আদালত পরিচালনা করেন। অভিযানের সময় কারওয়ান বাজারে ক্রেতা-বিক্রেতা, গণপরিবহন চালক এবং যাত্রীদের মাঝে ৬০টির মতো মাস্ক বিতরণ করা হয়েছে।

বরিশাল : বরিশাল নগরীর বিভিন্ন স্থানে জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এ সময় মাস্ক না পরে বাইরে বের হওয়ায় ৬২ জনকে ১১ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসনের তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পৃথক তিনটি দলে বিভক্ত হয়ে এ অভিযান চালানো হয়। পাশাপাশি মাস্ক ব্যবহারে জনসাধারণকে সচেতন ও উদ্বুদ্ধ করতে বিভিন্ন দোকানে ‘নো মাস্ক নো সার্ভিস’ লেখা ব্যানার ও বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.আলী সুজা, নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ মোহাম্মদ হেলাল উদ্দিন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আতাউর রাব্বি। তাদের সহায়তা করে মেট্রোপলিটন পুলিশের তিনটি দল।

এদিকে, বরিশালের আগৈলঝাড়া উপজেলায় মানুষকে মাস্ক পরার জন্য বাধ্য করতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয়জনকে এক হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়েছে।
চাঁদপুর : মাস্ক না পরায় ২২০ জনকে ২৯ হাজার ৬১০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে এ অভিযান চালানো হয়। শতভাগ মাস্ক নিশ্চিত করতে চাঁদপুর শহরজুড়ে জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নির্দেশে অভিযান পরিচালনা করেন নির্বাহী কর্মকর্তারা।

শহরের সাতটি স্পটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কানিজ ফাতেমা, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উজ্জ্বল হোসাইন, মঞ্জুর মোর্শেদ, সেলিনা আক্তার, আবিদা সিফাত, আজিজুর নাহান ও এসিল্যান্ড ইমরান হোসেন। এ সময় সদর উপজেলায় ১৪৬ জনকে ১৪৬টি মামলায় ১৭ হাজার ৭১০ টাকা জরিমানা করা হয়।

ময়মনসিংহ : ময়মনসিংহ এলাকার টাউন হল মোড় ও নতুন বাজার এলাকায় অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাইদুল ইসলাম। এ সময় মাস্ক না পরায় ১১ জনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া যাদের কাছে মাস্ক নেই তাদের মাস্কও দেওয়া হয়।

রাঙামাটি : রাঙামাটিতে কয়েক দিন ধরে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হচ্ছে। জেলা প্রশাসনের কঠোর অবস্থানের কারণে এখানে মাস্ক ছাড়া কাউকেই সেবা দেওয়া হচ্ছে না।

জামালপুর : জামালপুরের বকশীগঞ্জ উপজেলা পৌর শহরে মাস্ক না পরা ও স্বাস্থ্যবিধি না মানায় ভ্রাম্যমাণ আদালতের জরিমানার মুখোমুখি হয়েছেন এলাকাবাসী। জরিমানা আদায় করার পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাস্ক বিতরণ ও সকলকে মাস্ক পরার জন্য সতর্ক করে দেওয়া হয়। ১৬টি মামলায় ৯ হাজার ৬০০ টাকা জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট স্নিগ্ধা দাস ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন