রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার সারা দেশের নারীদের বিনামূল্যে ন্যাপকিন দিচ্ছে স্কটল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ৩:৪৯ পিএম

বিশ্বের প্রথম দেশ হিসেবে বিনা মূল্যে দেশের সব নারীকে ন্যাপকিন সরবরাহ করতে যাচ্ছে স্কটল্যান্ড। নারীরা যেন সহজে পণ্যগুলো পান সে জন্য একটি আইন করেছে দেশটি।

স্কটল্যান্ড শিক্ষা প্রতিষ্ঠানে দুই বছর ধরে বিনামূল্যে ন্যাপকিন দিয়ে আসছে। এবার সারা দেশের নারীদের এই সুযোগ দিতে ৩২ মিলিয়ন ডলারের বার্ষিক বাজেট পাস করেছে দেশটির সংসদ।

আইনের অধীনে স্কটিশ সরকার দেশজুড়ে একটি কর্মসূচি চালু করবে। কর্মসূচির আওতায় পাবলিক টয়লেট থেকে শুরু করে অফিস-আদালতের বাথরুমে ন্যাপকিন রাখা হবে।

‘পিরিয়ড পোভার্টি’ নামের ওই আইনে বলা হয়েছে, স্কুল-কলেজ থেকে শুরু করে ইউনিভার্সিটি পর্যায় পর্যন্ত ঋতুস্রাবের পণ্য বিনা মূল্যে দিতে হবে। সমাজের অন্য নারীরাও এটি বিনা মূল্যে নিতে পারবেন।

পৃথিবীর বেশ কিছু অঞ্চলের নির্দিষ্ট কিছু সেক্টরে নারীদের বিনা মূল্যে এ ধরনের পণ্য সরবরাহ করা হয়। কিন্তু এভাবে সারা দেশে এই প্রথম ন্যাপকিন বিতরণের কথা শোনা গেল।

বিশ্বের বহু মানবাধিকার কর্মী এই বিষয়ে একাধিকবার সরব হয়েছেন। তাঁদের দাবি, মহিলাদের পিরিয়ডটা কোনও বিলাসিতা নয়। আর এর জন্য পরিচ্ছন্নতাটাও প্রয়োজন। তাই অন্যান্য দেশের কাছে নজির গড়তেই এই কাজ করল স্কটল্যান্ড। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন