শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের হসপিটালে ভর্তির রেকর্ড ভাঙলো আবারও, গ্রামে ক্রমেই ছড়িয়ে পড়ছে করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ৯:৩০ পিএম

যুক্তরাষ্ট্রের হসপিটালে ভর্তির রেকর্ড ভাঙলো আবারও এবং জানা যায় দেশটির শহর থেকে গ্রামে ক্রমেই ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। কোভিড-১৯ ট্র্যাকিং প্রকল্প বলছে, যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে বর্তমানে ৮৮ হাজার ৮০ জন করোনা রোগী চিকিৎসা নিচ্ছেন। এটি এখন পর্যন্ত মহামারী পরবর্তী সমযের রেকর্ড। সারা দেশের হাসপাতালগুলোতেই দেখা দিয়েছে আইসিইউ বেড আর ভেন্টিলেটর সঙ্কট। -এনবিসি, সিটিপি, আনন্দবাজার

এমনকি আগামী সপ্তাহে আইসিইউ বেড আর পাওয়া যাবে না বলেও, শঙ্কা হাসপাতালগুলোর। মিনিয়াপোলিসে এক চিকিৎসক কাঁদতে কাঁদতে সিএনএনকে বলেছেন, শেষবার দায়িত্ব পালনের সময় তিনি একাই ৫ কোভিড-১৯ রোগীর সেবা করেছেন। তিনি জানান, এর দুজনকে আইসিইউতে পাঠাতে হয়েছে। আকেজন নারী যার বয়স ৮০, তিনি তার কোভিড আক্রান্ত স্বামীর সামনেই মারা গেছেন। তিনি জানান, কোভিড রোগীর চিকিৎসা করতে গিয়ে মানষিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। বড় বড় শহরের সীমানা ছাড়িয়ে করোনা থাবা বসাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চল এবং গ্রামীণ এলাকাগুলোতেও। ফলে হাসপাতালগুলোতে আর তিল ধারণের জায়গা নেই। হন্যে হয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালগুলোতে ঘুরে বেড়াতে হচ্ছে কোভিড রোগীদের।

নভেম্বর থেকে ফেব্রুয়ারি এই কয়েক মাস অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে বলে বিশেষজ্ঞরা আগেই সতর্ক করেছিলেন। শীতের এই সময়ে কোভিডের সংক্রমণ মারাত্মক পর্যায়ে পৌঁছাতে পারে। মিডওয়েস্টে ওহায়ো এবং ডাকোটার মাঝে যে সব এলাকা রয়েছে জুনের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে ওই অঞ্চলগুলোতে কোভিডের সংখ্যা ২০ গুণ বেড়েছে। মিডওয়েস্টের পরিস্থিতি ক্রমে খারাপ হচ্ছে। ওই সব অঞ্চলে প্রতি দিন দ্বিগুণেরও বেশি সংক্রমণ ধরা পড়ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন