বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই দিনে পুড়ল তিন বস্তি

খোলা আকাশের নিচে হাজারো মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

রাজধানী ঢাকায় গত সোমবার রাত থেকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত তিন স্থানে আগুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে রয়েছে রাজধানীর মহাখালীর সাততলা বস্তি, মোহাম্মদপুর বাবর রোডের বিহারিপট্টি ও মিরপুরের কালশী বাস স্ট্যান্ড সংলগ্ন বাউনিয়াবাদের বস্তির আগুনের ঘটনা। এসব আগুনে হতাহত হওয়ার ঘটনা ঘটেনি। তবে পুড়ে গেছে কয়েক শ ঘর। তাই খোলা আকাশের বসবাস করছেন হাজারো নিম্ন আয়ের মানুষ। 

ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, সর্বশেষ গত মঙ্গলবার রাত সোয়া দুইটায় রাজধানীর মিরপুরের কালশী বাস স্ট্যান্ড সংলগ্ন বাউনিয়াবাদের বস্তিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসময় ওই বস্তির ৪৩টি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষের কর্মকর্তা রাসেল শিকদার বলেন, আগুনে ৪৩টি বসতঘর ও ১২টি দোকান পুড়ে গেছে। তবে এতে হতাহত হওয়ার কোনো ঘটনা ঘটেনি। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি তদন্তের পর নিশ্চিত হওয়া যাবে।
এর আগে গত সোমবার রাত পৌনে ১২টার দিকে রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে আগুন লাগে। সেখানে পুড়ে গেছে ২০০ ঘর ও ৩৫টির বেশি দোকান। এছাড়াও একই দিন বিকেল ৪টা ১৫ মিনিটে রাজধানীর মোহাম্মদপুর বাবর রোডের বিহারিপট্টির জহুরি মহল্লায় আগুন লাগে। নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট।
জানা যায়, বস্তিগুলোতে নিম্ন আয়ের মানুষ বসবাস করে। এখানে মূলত রিকশাচালক, অটোচালক ও দিনমজুরেরা কম টাকায় ঘর ভাড়া নেন। তবে এসব আগুন লাগার ঘটনা নিছক দুর্ঘটনা, না উদ্দেশ্যমূলক, তা গভীরভাবে পর্যবেক্ষণ করা দরকার বলে মনে করেন নগর বিশেষজ্ঞ অধ্যাপক নজরুল ইসলাম। তিনি বলেন, আগুন লাগার পর কী ঘটে, সেটা দেখতে হবে। যদি দেখা যায়, এসব আগুন লাগার স্থানে আগের অধিবাসীদেরই রাখা হয়েছে, তবে ধরা হবে, এটা দুর্ঘটনা ছিল। আর যদি এসব স্থানে নতুন কোনো কার্যক্রম চোখে পড়ে, তবে দুর্ঘটনা উদ্দেশ্যপ্রণোদিত ছিল বলে মনে করা যেতে পারে। অধ্যাপক নজরুল ইসলাম বলেন, এসব দুর্ঘটনার ভুক্তভোগীদের সহায়তায় স্থানীয় সরকার প্রতিষ্ঠান, অর্থাৎ সিটি করপোরেশনকে এগিয়ে আসতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন