ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি তদারকির সমন্বয় চায় আইএমইডি

উন্নয়ন প্রকল্প

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে সমন্বয়হীনতার আড়ালে পড়ে যায় বহু অনিয়ম, ত্রুটি থেকে যায় পর্যবেক্ষণে, এমন পর্যবেক্ষণ, সরকারের বাস্তবায়ন, মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগ-আইএমইডির।
বুধবার (নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে আইএমইডির সম্মেলনকক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেছে সংস্থাটি।

ওই সভায় আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী জানান, কাজ শেষ হওয়া মানেই প্রকল্প শেষ হয়ে যাওয়া নয়। এমন ধারণা থাকলে সেখান থেকে বের হয়ে আসতে সব মন্ত্রণালয়কে অনুরোধও করেন তিনি। এ সময় কাউকে শাস্তির আওতায় আনা নয়, বরং প্রকল্প পরিদর্শন কার্যক্রম আরও গতিশীল ও কার্যকর করতে আইএমইডির কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

ছোট বড় সব মিলে বর্তমানে দেশে চলমান প্রকল্পের সংখ্যা দুই হাজার ছুঁই ছুঁই। সরকারি বেসরকারি আর বিদেশি অর্থায়নে যা বাস্তবায়নে গুরুদায়িত্ব পালন করে সরকারের ৩৯টি মন্ত্রণালয়। কিন্তু উন্নয়ন প্রকল্পে অর্থের সঠিক ব্যবহার হচ্ছে কি না, কিংবা যে উদ্দেশ্যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে তার সুফল মিলছে কিনা। এ সব তদারকির দায়িত্ব পালন করে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগ। এরপরও হরহামেশাই প্রকল্পে উঠছে ছোট বড় নানা অনিয়মের অভিযোগ। জনমনে প্রশ্ন উঠতে পারে, তাহলে কি ঘাটতি আছে সরকারি পর্যবেক্ষণে? যদিও সচিব জানালেন কিছুটা দায় রয়েছে আইএমইডির, তবে সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করা গেলে আরও সুফল আসত বলেও মনে করেন তিনি।

উন্নয়ন সাংবাদিকদের সংগঠন ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ-ডিজেএফবিকে নিয়ে আয়োজিত সেমিনারে আইএমইডি সচিব বলেন, বরাদ্দ করা অর্থ ব্যয় মানেই প্রকল্প শেষ নয়, বরং প্রকল্প শেষে তা জনগণের জন্য সুফল বয়ে আনছে কিনা তারও তদারকি দরকার। সেমিনারে জলবায়ু পরিবর্তন তহবিলের অনিয়ম, বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়নে ধীরগতি ও আইএমইডির জনবল সংকট ও সমাধান নিয়ে বেশকিছু পর্যবেক্ষণ তুলে ধরে, সরকারের দৃষ্টি আকর্ষণ করেন ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরামের সভাপতি হুমায়ুন কবীর ও সাধারণ সম্পাদক আরিফুর রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন