ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ধর্মঘটে অচল ভারত : ধস্তাধস্তি, বিক্ষোভ সড়কে আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২০, ২:১৯ পিএম

বাম ও কংগ্রেসি ট্রেডইউনিয়নগুলির ডাকা ভারত বন্ধে বিপর্যস্ত হল স্বাভাবিক জীবন। কলকাতাসহ বঙ্গে পথ অবরোধ, রেললাইন অবরোধের ফলে পরিবহন ব্যবস্থা কার্যত অচল হয়ে যায়। সরকারি - বেসরকারি বাস চলে মুষ্টিমেয়। কিছু অটো চললেও প্রয়োজনের তুলনায় তা পর্যাপ্ত ছিলনা। একই ছবি গোটা বাংলায়। পরিবহন ব্যবস্থা বিপর্যস্ত হওয়ায় অফিসে হাজিরার পরিমাণও কম ছিল। রাজ্য সরকারি দেড় হাজার সরকারি ও চারহাজার বাড়তি বেসরকারি বাস রাস্তায় নামবে বলে ঘোষণা করলেও কার্যত টিকি দেখা যায়নি বাসের।

বাস না থাকলেও রাস্তায় ছিল প্রচুর পুলিশ। বন্ধ সমর্থনকারীদের সঙ্গে তাদের বেশ কয়েকটি জায়গায় ধস্তাধস্তিও হয়। একুশের নির্বাচনের আগে বাম কংগ্রেসের কাছে এই ধর্মঘট সফল করানোটা ছিল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জর মোকাবিলায় তারা যে আংশিক সফল তার পরিচয় শহরের রাস্তাঘাটে।

এদিকে ভারতে কেন্দ্রীয় সরকারের শ্রম এবং কৃষি আইনসহ নানান নীতির প্রতিবাদে এবং ৭ দফা দাবিতে দেশব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলো। আজ বৃহস্পতিবার সকাল থেকেই রাস্তায় নামে বাম এবং কংগ্রেসের কর্মী-সমর্থকেরা। পথ অবরোধ-মিছিল করে ধর্মঘটের সমর্থন জানান তারা।

বিক্ষোভকারীদের দাবিদাওয়াগুলো সমর্থন করলেও তার পথে নামবেন না বলে জানিয়েছেন তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, পশ্চিমবঙ্গে বিজেপি’র তরফ থেকে জানানো হয়েছে, এই ধর্মঘটের সর্বাত্মক বিরোধিতা করবেন তারা।

ধর্মঘট ঘিরে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেদিকে লক্ষ্য রাখছে রাজ্য সরকার। শুধুমাত্র কলকাতাতেই পাঁচ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য প্রশাসন।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, পশ্চিমবঙ্গের বারাসাত এবং কোচবিহারসহ বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত অস্থিরতার খবর পাওয়া গেলেও এখনো পর্যন্ত রাজ্যের কোথাও বড়সড় অশান্তি হয়নি। তবে সকালের দিকে মাঝেমধ্যেই শিয়ালদহ শাখায় রেল পরিষেবা ব্যাহত হয়। অন্যদিকে, কয়েকটি মেট্রো স্টেশনে বিক্ষোভ দেখানোর জন্য জমায়েত হলেও তারা ভিতরে ঢুকতে না পারেনি বিক্ষোভকারীরা। ফলে মেট্রো পরিষেবা ব্যাহত হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন