ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

উপেক্ষিত স্বাস্থ্যবিধি

গাউছিয়া পাইকারি কাপড়ের বাজার

মো. খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

সরকারি নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান ব্যতীত গণপরিবহণ থেকে শুরু করে মার্কেটসহ প্রায় সব কিছু খুলে দেয়া হয়েছে। দেশের অন্যতম বৃহৎ পাইকারী কাপড়ের বাজার রূপগঞ্জের গাউছিয়া মার্কেটও খোলা হয়েছে। সপ্তাহে সোমবার ও মঙ্গলবার দুইদিন গাউছিয়া মার্কেটে হাট বসে। এ হাটে অনেক লোকের সমাগমে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় না থাকায় করোনার দ্বিতীয় ঢেউয়ে আবারো সংক্রমণ বাড়তে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। 

মার্কেটের মালিকপক্ষ ও স্থানীয় সূত্রে জানা যায়, দেশের অন্যতম কাপড়ের পাইকারী বাজার গাউছিয়া মার্কেটে প্রায় ৭ হাজার দোকান রয়েছে। এ সকল দোকানগুলোর সিংহভাগই পাইকারিভাবে থ্রি-পিছ, শাড়িসহ বিভিন্ন ধরনের কাপড় পাইকারীভাবে বিক্রি করা হয়। সোমবার ও মঙ্গলবার সপ্তাহে দুইদিন গাউছিয়া মার্কেটে হাট জমে উঠে। আর বাকী দিনগুলোতে কিছু দোকানে খুচরাভাবে বেচা বিক্রি চললেও পাইকারী দোকানগুলো হাটের দিন ছাড়া খোলা হয় না।
সরেজমিনে গিয়ে দেখা যায়, হাটের দিন সকাল থেকে দুপুর পর্যন্ত গাউছিয়া মার্কেটে উপচেপড়া ভিড় দেখা গেছে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের তোয়াক্কা করা হয়নি মার্কেটের ভেতরে। কাপড় কিনতে আসা ক্রেতার বেশিরভাগেই মুখে মাস্ক পড়তে দেখা যায়নি। আবার কাউকে কাউকে মাস্ক মুখের নিচে ও কানে ঝুলিয়ে রাখতেও দেখা গেছে। এছাড়া মার্কেটের প্রবেশ মুখেও হাত ধোয়ার কোনো ব্যবস্থা ও জীবানুনাশক স্প্রের ব্যবস্থা ছিল না। গাজীপুর থেকে কাপড় কিনতে আসা রাশেদ হাসানের কথা হয়। তিনি দোকানের জন্য কাপড় কিনতে এসেছেন। তবে তার মুখে মাস্ক বা তেমন কোনো সচেতনতা ছিল না। তাকে মাস্ক না পড়ার কারণ জিজ্ঞাসা করলে তিনি বলেন, ভাই অহন আর দেশে করোনা নাই তাইলে মাস্ক পইড়া কি অইব। গাউছিয়া মার্কেট কমিটির ম্যানেজার আব্দুল আউয়াল বলেন, মার্কেটের প্রবেশ মুখে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। আমরা সাধারণ মানুষকে মাস্ক পড়ার কথা বললেও তারা মানছে না।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার বলেন, মার্কেটের ভেতরে স্বাস্থ্যবিধি না মানলে ক্রেতা ও বিক্রেতা উভয়ই আক্রান্ত হতে পারে। তিনি আরও বলেন, গাউছিয়া মার্কেটে দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন আসার কারণে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কাও রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ্ নূসরাত জাহান বলেন, গাউছিয়া মার্কেটের ভেতরে সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে মাইকিং করে স্থানীয় জনপ্রতিনিধিদের নির্দেশনা দেয়া হয়েছে। আগামী রোববার রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা সচেতনতায় একটি সেমিনার করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন