ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মিলারদের সাথে চুক্তির মেয়াদ বাড়ল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

চাল সংগ্রহে মিলারদের সাথে চুক্তির মেয়াদ বাড়ল ১০ ডিসেম্বর পর্যন্ত। মিলারদের আবেদনের প্রেক্ষিতে সময় বাড়ানো হয়েছে জানিয়েছে খাদ্য বিভাগ। গতকাল বিকেলে সাংবাদিকদের কাছে এ তথ্য নিশ্চিত করেছেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

তিনি জানান, পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ২৬ নভেম্বর ছিল চুক্তির শেষ দিন। মিলারদের আবেদনের প্রেক্ষিতে সেটি বাড়ানো হলো। এরপর আর বাড়ানোর সুযোগ নেই বলেও জানান তিনি। ধান সংগ্রহের বিষয়ে সচিব জানান, খাদ্যগুদামে বিধি নির্দেশ মোতাবেক ধান সংগ্রহ সকল কৃষকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। লটারি ছাড়াই প্রকৃত কৃষক গুদামে ধান দিতে পারবেন।

খাদ্যের মজুদ বাড়াতে বোরো মৌসুমে ২০ লাখ টন ধান ও চাল সংগ্রহের উদ্যোগ নিয়েছিল সরকার। তবে বিদ্যমান বাজারদরের তুলনায় সরকার নির্ধারিত মূল্য কম হওয়ায় বোরো মৌসুমে অর্ধেকেরও কম ধান-চাল সংগ্রহ করতে পেরেছে খাদ্য মন্ত্রণালয়। চলতি আমন মৌসুমেও সরকারের ধান চাল সংগ্রহের লক্ষ্য মাত্রা অর্ধেকও পূরণ হবে না বিশ্লেষকরা এমনটাই ধারণা করছেন। ৭ নভেম্বর থেকে ২৬ টাকা কেজি দরে ধান কেনার কথা থাকলেও কোথাও এ কার্যক্রমে খুব একটা সারা মিলছে না। চলতি আমন মৌসুমে সরকারকে চাল দেওয়ার চুক্তি করতেও মিল মালিকরা রাজি হচ্ছে না। সরকার ৩৭ টাকা কেজি দরে ৬লাখ টন সিদ্ধ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে বাজারে মোটা চালের সর্ব নিম্ন মূল্য ৪৪ টাকা থেকে ৪৫ টাকা কেজি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন