ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্ষমা করলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

দীর্ঘ টানাপড়েনের পরে দু’দিন আগে আনুষ্ঠানিক ভাবে হার স্বীকারের পরে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বার ক্ষমা প্রদর্শনের নজির সৃষ্টি করলেন। বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করার কথা জানিয়েছেন।
ট্রাম্প তার সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে টুইটারে লিখেছেন, ‘জেনারেল মাইকেল টি ফ্লিনকে সম্পূর্ণ ক্ষমা করার ঘোষণা করতে পেরে নিজেকে সম্মানিত মনে করছি। ফ্লিন এবং তার পরিবারকে আমার শুভকামনা জানাই। জানি আপনারা এখন খুব ভাল আছেন।’ ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়া জানাতে গিয়ে ফ্লিন পোস্ট করেন আমেরিকার জাতীয় পতাকার ছবি, ইমোজি এবং বাইবেলের একটি বাণী, ‘তারা তোমার বিরোধিতা করবে কিন্তু হারাতে পারবে না। প্রভুর ঘোষণা, আমি তোমার সঙ্গে আছি এবং তোমাকে রক্ষা করব।’
২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জেতার পরে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠেছিল। সে সময় ফ্লিন আমেরিকার তদন্তকারী সংস্থা এফবিআই-এর কাছে ট্রাম্পের নামে মিথ্যা কথা বলেছিলেন বলে অভিযোগ উঠেছিল। এরই জেরে দায়িত্ব দেয়ার মাত্র ২৩ দিনের মাথায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে তাকে সরতে হয়েছিল। আদালতে ফ্লিন মিথ্যা বলার কথা স্বীকার করতেও বাধ্য হয়েছিলেন। দোষ স্বীকারের পরে তার সাজা ঘোষণার প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু বিদায়ী প্রেসিডেন্টের সৌজন্যে তিনি মুক্তি পেলেন।
আমেরিকার সেনার সাবেক জেনারেল ফ্লিন এক সময় কট্টর ডোমোক্র্যাট সমর্থক ছিলেন। কিন্তু ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে রিপাবলিকান ট্রাম্পের টিমে যোগ দিয়েছিলেন তিনি। তার সাক্ষ্যের ভিত্তিতে তদন্তে নেমে এফবিআই আদালতে জানিয়েছিল, ২০১৬-র প্রেসিডেন্ট ভোটে জনমত প্রভাবিত করার উদ্দেশ্যে মস্কোর সাহায্য নেয়া হয়েছিল। কিন্তু ২২ মাসের বিচারবিভাগীয় তদন্তের পরে ২০১৯ সালে ট্রাম্প এবং তার সহযোগীদের নির্দোষ ঘোষণা করে আদালত। সূত্র : সিএনএন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Himu ২৭ নভেম্বর, ২০২০, ২:৫৯ এএম says : 0
ক্ষমা মহৎ কর্ম
Total Reply(0)
মালিহা মিথিলা ২৭ নভেম্বর, ২০২০, ২:৫৯ এএম says : 0
দাদুকেও ক্ষমা করে আবার ক্ষমতায় বসানো হোক।
Total Reply(0)
MD Mehedi Hasan Sardar ২৭ নভেম্বর, ২০২০, ৩:০০ এএম says : 0
মহৎ কাজ করেছেন
Total Reply(0)
নাজিম ২৭ নভেম্বর, ২০২০, ৩:০১ এএম says : 0
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই আমলে যুক্তরাষ্ট্রে আসার জন্য ভিসার আবেদন করেছিলেন আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। কিন্তু ট্রাম্পকে ‘পুতুল’ বলে ভিসা পাননি ম্যারাডোনা
Total Reply(0)
কাওসার ২৭ নভেম্বর, ২০২০, ৩:০২ এএম says : 0
২ মাস পরে আমেরিকা পাগলের হাত থেকে রক্ষা পাবে
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন