বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আড়াই শ কোটি টাকা পাচার

এবি ব্যাংক সাবেক চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

প্রায় আড়াই শ কোটি (২শ ৩৬ কোটি) টাকা আত্মসাৎ এবং দুবাই-সিঙ্গাপুর পাচারের অভিযোগে আরব-বাংলাদেশ ব্যাংকের তৎকালিন চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে পৃথক ৩টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামিদের মধ্যে ৯ জন পরিচালকও রয়েছেন। গতকাল বৃহস্পতিবার কমিশনের উপ-পরিচালক মো.জাহাঙ্গীর আলম এবং সহকারি পরিচালক নারগিস সুলতানা বাদী হয়ে এসব মামলা করেন। একটি এজাহারে ব্যাংকটির তৎকালিন চেয়ারম্যান এম ওয়াহিদুল হক,পরিচালক ফিরোজ আহমেদ, সাবেক পরিচালক এম এ আউয়াল, ফাহিম উল হক, ড. মো. ইমতিয়াজ হোসেন, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, শিশির রঞ্জন বোস, বি বি সাহা রায়, জাকিয়া এস আর খান এবং মো. মেজবাউল হককে আসামি করা হয়েছে।
অপর দুই মামলায়. আরব বাংলাদেশ ব্যাংক লিমিটেডের ডিএমডি অ্যান্ড হেড অব অপারেশন সাজ্জাদ হোসেন, সাবেক ইভিপি অ্যান্ড হেড অব আইসিসিডি মো.শাহজাহান, ইভিপি অ্যান্ড হেড অব আইসিসিডি মো.আমিনুর রহমান,সাবেক ইভিপি সরফুদ্দিন আহমেদ, এবি ব্যাংক লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মো.শাহজাহান,সিনিয়র প্রিন্সিপাল অফিসার আরিফ নেওয়াজ,সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো.সালাহ উদ্দিন, অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট কাজী আশিকুর রহমান, সাবেক ইভিপি কাজী নাসিম আহমেদ,সাবেক এসইভিপি ও হেড অব বিজনেস আবু হেনা মোস্তফা কামাল,সাবেক এসইভিপি ও হেড অব বিজনেস সালমা আক্তার, সাবেক ডিএমডি ও হেড অব ক্রেডিট কমিটি মশিউর রহমান,সাবেক এমডি ও প্রেসিডেন্ট অব ক্রেডিট কমিটি শামীম আহমেদ চৌধুরী এবং ব্যবসায়ী এ এন এম তায়েবুর রশীদ।
একটি মামলায় ১৬০ কোটি ৮০ লাখ টাকা, আরেকটি মামলায় ৬০ কোটি ৪০ লাখ টাকা এবং অপর মামলায় ১৪ কোটি ৮৮ লাখ টাকা পাচার ও আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। আসামিরা অফশোর ব্যাংকিংয়ের সুযোগ নিয়ে এলসির বিপরীতে ২৩৬ কোটি ৮ লাখ টাকা পাচার করেছেন-মর্মে উল্লেখ করা হয় এজাহারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন