ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সাড়ে ৬ হাজার ছাড়ল মৃত্যু

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃত্যুর সংখ্যা সাড়ে ছয় হাজার ছাড়িয়েছে। গত চব্বিশ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যুর মধ্যদিয়ে এই ভাইরাসে মোট প্রাণহানি ঘটেছে ৬ হাজার ৫২৪ জনের।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করেছিল স্বাস্থ্য অধিদপ্তর। ৪ নভেম্বর তা ছয় হাজার ছাড়িয়েছিল। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

গত এক দিনে আরো ২ হাজার ২৯২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তাতে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৪৩৮ জনে। বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, তা সাড়ে ৪ লাখ পেরিয়ে যায় ২৪ নভেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ২ হাজার ২৭৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ৭১ হাজার ৪৫৩ জন হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২৫তম স্থানে আছে বাংলাদেশ। আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৩তম অবস্থানে।
বিশ্বে এখন পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে সোয়া ৬ কোটি সাড়ে ৪ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৪ লাখ ২২ হাজার।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৮টি ল্যাবে ১৭ হাজার ৫২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ২৭ লাখ ১৩ হাজার ২০২টি নমুনা। এই নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ৮২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ৩৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৫ জন পুরুষ আর নারী ১২ জন। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন। নিহতদের মধ্যে ২৫ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের, ১ জন করে মোট ২ জনের বয়স ৩১ থেকে ৪০ ও ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।

মৃতদের মধ্যে ২৯ জন ঢাকা বিভাগের, ৩ জন করে মোট ৬ জন চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের এবং ২ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।
দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৬ হাজার ৫২৪ জনের মধ্যে ৫ হাজার ৭ জনই পুরুষ এবং ১ হাজার ৫১৭ জন নারী। তাদের মধ্যে ৩ হাজার ৪৫৯ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়াও ১ হাজার ৭০৩ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৭৯৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩৪১ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৪৫ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৫২ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩১ জনের বয়স ছিল ১০ বছরের কম। এদের মধ্যে ৩ হাজার ৪৭৭ জন ঢাকা বিভাগের, ১ হাজার ২৫০ জন চট্টগ্রাম বিভাগের, ৪০০ জন রাজশাহী বিভাগের, ৪৯০ জন খুলনা বিভাগের, ২১৫ জন বরিশাল বিভাগের, ২৬৪ জন সিলেট বিভাগের, ২৯৬ জন রংপুর বিভাগের এবং ১৩২ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। ##

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন