ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘সংঘাত নয়, সুস্থ সম্পর্ক চায় চীন’

বাইডেনকে অভিনন্দন বার্তা জিনপিংয়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

ট্রাম্প জমানার বিদায়ে কি তবে চীন-আমেরিকা সংঘাতে ইতি পড়ছে? বিবাদ মেটানোর ইঙ্গিতই যেন ধরা পড়ল চীনা প্রেসিডেন্টের বার্তায়। প্রতীক্ষার অবসান ঘটিয়ে ভাবী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জয়ের অভিনন্দন জানালেন শি জিনপিং। উল্লেখ্য, বাইডেনের জয়ের বেশ কয়েকদিন পরও নিশ্চুপ ছিল বেজিং। শেষমেষ নীরবতা ভাঙলেন চীনা প্রেসিডেন্ট।
অভিনন্দন বার্তায় জিনপিং জানিয়েছেন, সুস্থা ও স্থিাতিশীল সম্পর্ক চায় চীন। কোনওরকম সংঘাত ও দ্ব›দ্ব যাতে না হয়, সে ব্যাপারেও উল্লেখ করেছেন জিনপিং। জিনপিংয়ের অভিনন্দন সাদরে গ্রহণ করেছেন ভাবী মার্কিন প্রেসিডেন্টও।
উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণের পর থেকে একাধিক ইস্যতে সরাসরি চীনের বিরুদ্ধে তোপ দেগেছে আমেরিকা। ট্রাম্প সরকারকে পাল্টা হুঙ্কার দেয় চীনও। করোনা ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে কটাক্ষ করেন ট্রাম্প। অনদিকে, গত জুন মাসে হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করে বেজিং। চীন সরকারের এ পদক্ষেপের বিরোধিতা জানিয়ে সরব হয় আমেরিকা। হাজারেরও বেশি চীনা নাগরিকের ভিসা বাতিল করে আমেরিকা। এরকম একাধিক ক্ষেত্রে চীন বনাম আমেরিকা সংঘাত বাধে। এ প্রেক্ষাপটে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে জয়ের অভিনন্দন জানিয়ে যে বার্তা দিলেন চীনা প্রেসিডেন্ট তা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন