ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হোয়াইট হাউসে প্রথমবারের মতো ফিলিস্তিনি কর্মকর্তা নিয়োগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ৩:০৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত বাইডেন প্রশাসনে হোয়াইট হাউসের আইন বিষয়ক কার্যালয়ের ডেপুটি ডিরেক্টর হিসেবে ফিলিস্তিনি বংশোদ্ভূত জর্ডানিয়ান-আমেরিকান নাগরিক রিমা দোদিন। সংবাদমাধ্যম গালফ নিউজের খবরে এ তথ্য জানানো হয়।

ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের হেবরন শহরের দুরা এলাকায় জন্ম নেয়া রিমা দোদি হোয়াইট হাউসে নতুন ইতিহাস গড়তে যাচ্ছেন।
প্রশাসনে বৈচিত্র্য বজায় রাখার প্রতিশ্রুতি রক্ষায় এমন পদক্ষেপ নিয়েছেন বাইডেন। তবে ইসরায়েলি দৈনিক পত্রিকা হারিৎজ তাদের খবরে জানায়, হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তার পদে রিমা দোদিনের নিয়োগের খবরে চটেছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের ডানপন্থিরা।

হোয়াইট হাউসের আইন বিষয়ক কার্যালয়ের ডেপুটি ডিরেক্টর পদে এই প্রথম কোনো আরব-আমেরিকানকে নিয়োগ দেওয়া হলো। এর মধ্য দিয়ে তিনি আরব-আমেরিকান হিসেবে বাইডেন প্রশাসনের অন্যতম শীর্ষ পদে দায়িত্ব পেলেন।

বর্তমানে দোদিন ডেমোক্র্যাটদলীয় সিনেটর ডিক ডারবিনের ডেপুটি চিফ অব স্টাফ এবং ফ্লোর ডিরেক্টর হিসেবে কর্মরত রয়েছেন। এর আগে তিনি সিনেটর ডারবিনের রিসার্চ ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া ২০০৮ সালে বারাক ওবামা এবং ২০১৬ সালে হিলারি ক্লিনটনের হয়ে নির্বাচনি প্রচারে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন দোদিন।
২০০২ সালে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কেলে থেকে রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে স্নাতক শেষ করেন। তিনি ২০০৬ সালে ডিক ডারবিনের অফিসে ইন্টার্ন হিসেবে কাজ শুরু করেন।

দোবিনের বাবা বাজিস ও মা সামিয়া দোবিন ফিলিস্তিনের পশ্চিম তীরের দুরা শহর থেকে ১৯৬০-এর দশকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সত্তরের দশকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি সমঝোতা প্রক্রিয়ায় জড়িত ছিলেন রিমার দাদা জর্ডানের সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মুস্তাফা দোদিন। খবর মিডলইস্ট মনিটর, হারেৎস ও ওয়াফা বার্তা সংস্থার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ২৭ নভেম্বর, ২০২০, ৫:০০ পিএম says : 0
Why muslim's are oppressed by their own government and also Kaafir because we are million trillion miles away from Qur'an and Sunnah. Shame on this Palestinian women. She don't look like a muslim women. Muslim women respect Allah and His Rasul [SAW] and strictly follow the Deen of Allah [SWT]
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন