মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

৯ লক্ষাধিক মুরগি 

ইনকিলাব ডেস্ক : পোল্যান্ডের একটি গ্রামের মুরগির মধ্যে এইচ৫এন৮ নামের এক ধরনের বার্ড ফ্লু দেখা দিয়েছে। এ জন্য ওই গ্রামের একটি খামারের ৯ লাখ ৩০ হাজার মুরগি নিধন করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার থেকে এ নিধনযজ্ঞ শুরু হওয়ার কথা। স্থানীয় পশু চিকিৎসকদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি বছরে এ নিয়ে মোট ৩৩ বার এইচ৫এন৮ বার্ড ফ্লু দেখা দিয়েছে পোল্যান্ডে। যার কারণে দেশটির রোনিওয়েই গ্রামের একটি খামারের সবগুলো মুরগিকে নিধন করার সিদ্ধান্ত হয়েছে। পিএপি, রয়টার্স।


ইরানের মহড়া
ইনকিলাব ডেস্ক : পারস্য উপসাগরে মহড়া চালিয়েছে ইরান। বৃহস্পতিবার দেশটির ইসলামি বিপ্লব গার্ড বাহিনী (আইআরজিসি)-এর স্বেচ্ছাসেবী সংগঠন বাসিজ এ মহড়া চালায়। পারস্য উপসাগরীয় উপকূলবর্তী অঞ্চল এবং কৌশলগত দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালী এলাকায় এ নৌ মহড়া চালানো হয়। আইআরজিসি-র নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলিরেজা তাংসিরি মহড়া উপস্থিত ছিলেন। এতে বাসিজের যোদ্ধারা এক হাজারের বেশি হালকা এবং মধ্যম মানের ভারী নৌযান ব্যবহার করে। ইরনা।


যাবজ্জীবন ৩৩৭
ইনকিলাব ডেস্ক : ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত ৩৩৭ জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে তুরস্কের একটি আদালত। এদের মধ্যে বহু সেনা কর্মকর্তাও রয়েছেন। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে উৎখাতে ওই ব্যর্থ অভ্যুত্থান সংঘটিত হয়। ২০১৬ সালের ১৫ জুলাই রাজধানী আঙ্কারার পাশের আকিনচি বিমান ঘাঁটি থেকে সরকার উৎখাতে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা হয় বলে অভিযোগ রয়েছে। ব্যর্থ হওয়া অভ্যুত্থানে জড়িত থাকার মামলায় বিমান বাহিনীর পাইলট, সেনা কর্মকর্তাসহ প্রায় পাঁচশ’ জনকে আসামি করা হয়। বিবিসি।


চূড়ান্ত অভিযান
ইনকিলাব ডেস্ক : বিদ্রোহী টিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্টকে (টিপিএলএফ) আত্মসমর্পণের জন্য বেঁধে দেওয়া সময়সীমা পেরোনোর পর টিগ্রাইয়ের রাজধানী মেকেল্লে-তে ‘চূড়ান্ত পর্যায়ের’ সামরিক অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। গত রোববার টিপিএলএফ-কে অস্ত্র নামিয়ে রেখে আত্মসমর্পণ করার জন্য বুধবার পর্যন্ত ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিলেন আবি। অন্যথায়, মেকেল্লেতে চূড়ান্ত অভিযান শুরু হবে বলে তিনি হুমকি দিয়েছিলেন। রয়টার্স।


টিকা নেবেন না
ইনকিলাব ডেস্ক : করোনার টিকা না নেয়ার কথা সাফ জানিয়ে দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। স্থানীয় সময় বৃহস্পতিবার বিভিন্ন সামাজিক মাধ্যমে সরাসরি সম্প্রচারিত এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। এ সময় ডানপন্থী এই নেতা বলেন, কংগ্রেসের পক্ষে ব্রাজিলিয়ানদের ভ্যাকসিন দেয়ার সম্ভাবনা নেই। করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশটি। করোনাভাইরাসে ব্রাজিলে এখন পর্যন্ত ১ লাখ ৭১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৬২ লাখের বেশি। রয়টার্স।


ব্যায়াম না করলে
ইনকিলাব ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা মহামারি পর্যাপ্ত ব্যায়াম না করার অজুহাত হতে পারে না। বরং বসে থাকার কারণে অসুস্থতাজনিত আরেকটি মহামারি সৃষ্টি হতে পারে বলে বুধবার সংস্থাটি হুঁশিয়ারি দিয়েছে। জাতিসংঘের এই সংস্থাটি বুধবার শারীরিকভাবে সক্রিয় থাকার ব্যাপারে নতুন নির্দেশিকায় জানিয়েছে, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ব্যায়াম গুরুত্বপূর্ণ। বসে থাকা বা অলস থাকলে স্বাস্থ্যে গুরুতর প্রতিক্রিয়া ডেকে আনতে পারে। রয়টার্স।


আধিপত্য কমাতে
ইনকিলাব ডেস্ক : টেক জায়ান্ট কোম্পানি গুগল এবং ফেসবুকের আধিপত্য কমাতে যুক্তরাজ্যে নতুন আইন জারি হচ্ছে। সামনের বছর থেকেই এই আইন কার্যকর হবে। অনলাইন দুনিয়ায় একতরফা আধিপত্য চালিয়ে ক্ষমতার অপব্যবহার করছে বলে এসব প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ রয়েছে। কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ) জানিয়েছে, ২০১৯ সালে অনলাইনে বিজ্ঞাপন বাবদ ১৮ দশমিক ৭ বিলিয়ন ডলার ব্যয় হয়েছে। এর মধ্যে ৮০ শতাংশ বিজ্ঞাপন ব্যয়ের বিষয়ে প্রতিষ্ঠান দুটির কাছে কৈফিয়ত চাওয়া হয়েছে। গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন