শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মালয়েশিয়ার বাণিজ্য উদ্বৃত্তি অক্টোবরে ৪৬ হাজার কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

২০২০ সালের অক্টোবরে মালয়েশিয়ার বাণিজ্য উদ্বৃত্তি বেড়ে ২ হাজার ২১২ কোটি মালয়েশিয়ান রিঙ্গিতে। (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৪৬ হাজার ১০০ কোটি টাকা) দাঁড়িয়েছে। গত বছরের তুলনায় তাদের তাদের উদ্বৃত্তি বেড়েছে ২৫ দশমিক ৯ শতাংশ। কোন এক মাসে অর্জিত উদ্বৃত্তি হিসাবেও এটি মালয়েশিয়ার জন্য একটি রেকর্ড।

মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রনালয় (এমআইটিআই) জানিয়েছে, ২০২০ সালের অক্টোবরে রফতানি হয়েছে ৯ হাজার ১০৫ কোটি রিঙ্গিত। যা গত বছরের অক্টোবরের তুলনায় ০ দশমিক ২ শতাংশ বেশি। এটি এখন পর্যন্ত রেকর্ড করা তৃতীয় সর্বোচ্চ রফতানি মূল্য। গতকাল এমআইটিআই’র পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘এই সম্প্রসারণ মূলত মার্কিন যুক্তরাষ্ট্র (মার্কিন), চীন, ভারত এবং যুক্তরাজ্যে (যুক্তরাজ্য) রফতানি বৃাদ্ধর কারনেই হয়েছে।’
এমআইটিআই জানিয়েছে, একই সময়ে আমদানি করা হয়েছে মোট ৬ হাজার ৮৯৩ কোটি রিঙ্গিত মূল্যমানের পণ্য। গত বছরের তুলনায় যা ৬ শতাংশ কম। মোট বাণিজ্য মূল্যমান ১৫ হাজার ৯৯৮ কোটি রিঙ্গিত। এক্ষেত্রে ২ দশমিক ৫ শতাংশ কমেছে। ২০২০ সালের সেপ্টেম্বরের তুলনায় ২০২০ সালের অক্টোবরে মোট বাণিজ্য, রফতানি ও আমদানি যথাক্রমে ২ দশমিক ৬, ২ দশমিক ৪ ও ২ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং বাণিজ্য উদ্বৃত্ত দশমিক ৮ শতাংশ বেড়েছে বলে এমআইটিআই জানিয়েছে। সূত্র : দ্য গুড মার্কেটস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন