ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ডেঙ্গুতে মৃত্যু বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। এ বছরের জানুয়ারি থেকে গত ২৬ নভেম্বর পর্যন্ত এ সংখ্যা ছিল একজন। গতকাল দু’জনসহ ডেঙ্গুতে এ বছর মোট মৃতের সংখ্যা তিন জন। আর পুরো বছরের মধ্যে নভেম্বর মাসে সর্বোচ্চ ৪৭৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক (তথ্য ইউনিট) ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ডেঙ্গুতে আক্রান্ত চারটি মৃত্যুর পর্যালোচনা করে তিনটি মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে। আইইডিসিআর এখন পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ছয় জনের মৃত্যুর তথ্য পাঠিয়েছে।

আরো জানানো হয়, এ বছরের ১ জানুয়ারি থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ১০৫ জন। এর মধ্যে নভেম্বর মাসে সর্বোচ্চ রোগী ভর্তি হয়েছেন ৪৭৮ জন। জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক হাজার ১৭ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন আছেন ৮২ জন।
কীটতত্ত¡বিদ মঞ্জুর আহমেদ চৌধুরী বলেন, যেহেতু ডেঙ্গু ও করোনার উপসর্গ প্রায় কাছাকাছি, তাই করোনা নেগেটিভ এলে সঙ্গে সঙ্গে ডেঙ্গুর টেস্টও করা উচিত। আর কারও যদি ডেঙ্গু পজিটিভ আসে, তাহলে তার বাড়ির অন্যদেরও টেস্ট করাতে হবে। কারণ এই রোগটি ছোঁয়াছে। আর ডেঙ্গুতে আক্রান্ত রোগীকে সার্বক্ষণিক মশারিতে রাখতে হবে। তার বাড়ির আশপাশের ৪০০ মিটারের মধ্যে ফগিং করতে হবে। যাতে ডেঙ্গু রোগীকে কামড় দেওয়া মশাটি অন্য কাউকে কামড়াতে না পারে। মোট কথা হচ্ছে, ব্যাপক হারে টেস্টিং দরকার।

এদিকে, গত ১৩ আগস্ট স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার করা এক জরিপে বলা হয়েছে, রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের ২৫টি ওয়ার্ড এখনও ডেঙ্গু ঝুঁকিতে রয়েছে। উত্তর সিটি করপোরেশনের ৯টি এবং দক্ষিণ সিটি করপোরেশনের ১৬টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে উত্তর সিটি করপোরেশনের ভেতরে রয়েছে ১০, ১১, ১৭, ১৯, ২১, ২৩, ২৪, ২৯ ও ৩২ নম্বর ওয়ার্ড এবং দক্ষিণ সিটি করপোরেশনের ভেতরে রয়েছে ২, ৪, ৮, ৯, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ২৫, ৩৪, ৪০, ৪১, ৪৫ ও ৫১ নম্বর ওয়ার্ড। তবে উত্তরে ১৭ নম্বর এবং দক্ষিণে ৫১ নম্বর ওয়ার্ড সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন