ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিতর্কিত আইনের প্রতিবাদে উত্তাল ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ১০:১৩ এএম

ফ্রান্সে দায়িত্বপালনকালে পুলিশের ছবি প্রকাশে নিষেধাজ্ঞা দিয়ে নতুন আইনের পরিকল্পনার প্রতিবাদে রাজপথে নেমে এসেছেন দেশটির হাজার হাজার মানুষ। এ সময় পুলিশের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন তারা।
সম্প্রতি পুলিশের বিরুদ্ধে এক কৃষ্ণাঙ্গকে নির্যাতনের অভিযোগ উঠেছে। প্যারিসের কেন্দ্রস্থলে কৃষ্ণাঙ্গ সঙ্গীত প্রযোজক মাইকেলকে পুলিশের মারধরের ভিডিও এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। মাইকেলকে মারধরের ঘটনায় ফ্রান্সজুড়ে নিরাপত্তা বাহিনীর আচরণ ও কর্মকাণ্ড নিয়ে নতুন করে ক্ষোভে ফুঁসছে ফ্রান্স।
বিক্ষোভকারীরা বলছেন, পুলিশ সদস্যদের চেহারা দেখা না গেলে বা শনাক্ত করা সম্ভব না হলে, পুলিশি নির্যাতনের ঘটনা আরো বেড়ে যাবে। একইসঙ্গে এই খসড়া আইনকে গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ বলেও মনে করছেন অনেকে।
খসড়া আইনের ২৪ অনুচ্ছেদে যেটিতে পুলিশের চেহারা দেখাতে বারণ করা হয়েছে সেটিসহ সব অনুচ্ছেদ বাতিলের জোর দাবি জানাচ্ছি। এটা নিয়ে দরকষাকষির কিছু নেই।
কৃষ্ণাঙ্গ যুবককে মারধরের ঘটনায় অভিযুক্ত পুলিশ সদস্যদের বরখাস্তের পাশাপাশি চার পুলিশ সদস্যকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। এছাড়া এ ঘটনাকে বিব্রতকর বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সূত্র: বিবিসি, আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন